৭০টি মিসাইল হানা রাশিয়া, মৃত অন্তত ৬, পালটা হামলা জেলেনস্কিরও

Written by SNS August 7, 2023 5:12 pm

russian attack

মস্কো, ৭ আগস্ট-– রবিবার ইউক্রেনের সেনাঘাঁটি লক্ষ্য করে অন্তত ৭০টি মিসাইল ও ড্রোন ছোঁড়ে রুশ বাহিনী। সেই হামলায় ইউক্রেনের নানা প্রান্তে মৃত্যু হল অন্তত ৬ জনের। তবে থেমে নেই কিয়েভও। জানা গিয়েছে, এই হামলার পালটা দিয়ে মস্কোর বিমানবন্দরে ড্রোন হামলা চালায় কিয়েভও। তার জেরে বেশ কিছুক্ষণের বিমানবন্দরের যাবতীয় কার্যাবলি স্থগিত হয়ে যায়। তবে রাশিয়া থেকে কোনও হতাহতের খবর মেলেনি।

স্টারোকোস্তিয়ান্তিভ এলাকা লক্ষ্য করে কাস্পিয়ান সাগর পেরিয়ে ড্রোন ছোঁড়ে রুশ সেনা। তার মধ্যে রয়েছে ইরানে তৈরি ড্রোনও। স্থানীয় সেনা কর্তাদের তরফে জানানো হয়, বেশ কয়েকটি বাড়ি ও গুদাম ধ্বংস হয়েছে। ওই এলাকার বায়ুসেনা ঘাঁটিতে হামলার পরিকল্পনা ছিল রাশিয়ার, এমনটাই মনে করছেন কর্তারা। এছাড়াও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, জাপরজাই এলাকায় বিমান প্রস্তুতকারী সংস্থার এলাকাতেও হামলা চালিয়েছে রাশিয়া।

গোটা দেশ জুড়ে একাধিক হামলার জেরেই ইউক্রেনে অন্তত ছয়জনের মৃত্যুর খবর মিলেছে। তবে মৃতরা কোন এলাকার বাসিন্দা তা নিয়ে বিশদ তথ্য মেলেনি। জানা গিয়েছে, শুক্রবার রুশ বন্দরে হামলা চালিয়ছিল ইউক্রেন। ধ্বংস হয় একটি রুশ ট্যাঙ্কার। তার পালটা দিতেই রবিবার ৭০টি ক্ষেপণাস্ত্র নিয়ে হামলা চালায় রাশিয়া। যদিও রবিবার রুশ হামলার পরেই আবারও আক্রমণ শুরু হয় ইউক্রেনের দিক থেকে।জানা গিয়েছে, মস্কোর দ্বিতীয় বৃহত্তম বিমানবন্দর লক্ষ্য করে মিসাইল ছোঁড়ে ইউক্রেন। যদিও সেই মিসাইল আটকে দেওয়া গিয়েছে বলেই দাবি রুশ বিদেশমন্ত্রকের। ইউক্রেনের প্রতিআক্রমণকে ‘জঙ্গি হামলা’ বলে দাবি করে বিদেশমন্ত্রক জানায়, এই হামলার শাস্তি পেতে হবে ইউক্রেনকে।