জি ২০ আবহেই মুখোমুখি মোদি ও ঋষি, ব্রিটেনের সঙ্গে সম্পর্ক মজবুত করতে আশাবাদী দিল্লি

Written by SNS October 27, 2022 4:39 pm
দিল্লি, ২৭ অক্টোবর– ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনকের নাম নিশ্চিত হতেই তাঁকে অভিনন্দন জানিয়ে টুইট করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । আর তারপরই শুরু হয়ে যায় নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে মোদির সাক্ষাৎকার নিয়ে জল্পনা। 

জানা গিয়েছে, সেই জল্পনা সত্যি হতে পারে আগামী মাসেই। সেই সময় ইন্দোনেশিয়ার বালিতে জি ২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। সেখানেই প্রথমবারের জন্য দুই রাষ্ট্রনেতা মুখোমুখি হতে পারেন। গতবছরই জি-২০ গোষ্ঠীর সভাপতিত্ব গ্রহণ করেছে ইন্দোনেশিয়া। আগামী ১৫-১৬ নভেম্বর বালিতে আয়োজিত হবে জি-২০ শীর্ষ সম্মেলন। সেখানেই মোদি এবং ঋষি মুখোমুখি হতে পারেন।

এদিকে ভারতের সঙ্গে ব্রিটেনের মুক্ত বাণিজ্যিক চুক্তি সম্পন্ন হওয়ার কথা ছিল দীপাবলির আগে। তবে ব্রিটেনের অস্থির রাজনৈতিক পরিস্থিতি এবং অর্থনৈতিক সংকটের মাঝে এই চুক্তি সম্পন্ন হয়নি। তবে জি-২০ শীর্ষ সম্মেলনে দুই রাষ্ট্রনেতা মুখোমুখি হয়ে সেই বাণিজ্য চুক্তির বিষয়টিকে ফের ট্র্যাকে ফেরাতে উদ্যত হতে পারেন বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের। প্রতিরক্ষা-সহ বিভিন্ন খাতে ভারত-ব্রিটিশ পারস্পরিক বোঝাপড়া আরও মজবুত করার লক্ষ্যে মোদি-ঋষি পথ নির্ধারণ করতে পারেন।

প্রসঙ্গত, ব্রিটিশ প্রথা মেনে মঙ্গলবার সুনাককে দেশের প্রধানমন্ত্রী হিসাবে ঘোষণা করেন রাজা তৃতীয় চার্লস । বাকিংহ্যাম প্যালেসে রাজার সঙ্গে সাক্ষাৎ করতে গিয়েছিলেন ঋষি। তারপরই সরকারি ভাবে ঋষির হাতে মন্ত্রিসভা গঠনের ভার তুলে দেন রাজা। সোমবারই ব্রিটেনের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হিসাবে ঋষির নাম চূড়ান্ত হয়ে গিয়েছিল।