নাম না করে সন্ত্রাসের বিরুদ্ধে পাকিস্তানকে তোপ মোদির 

Written by SNS November 18, 2022 4:25 pm

দিল্লি, ১৮ নভেম্বর— সমস্ত ধরনের জঙ্গি হামলাকে একই ভাবে দমন করা দরকার। ‘সন্ত্রাসের জন‌্য অর্থ নয়’ শীর্ষক তৃতীয় মন্ত্রী পর্যায়ের আন্তর্জাতিক সম্মেলনে শুক্রবার এমনই মন্তব্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তাঁর কথায়, ”সবাই জানে জঙ্গি গোষ্ঠীগুলি নানা মাধ্যম থেকে টাকা পায়। যার মধ্যে একটা হল রাষ্ট্রের মদত। কিছু দেশের বিদেশ নীতির মধ্যেই রয়েছে সন্ত্রাসবাদকে সমর্থন করা। গোষ্ঠীগুলিকে রাজনৈতিক, আদর্শগত ও অর্থনৈতিক সমর্থন দিয়ে যায় তারা।” নাম না করলেও তাঁর কথা থেকেই স্পষ্ট পাকিস্তানের বিরুদ্ধে তোপ দেগেছেন মোদি।

পাশাপাশি এদিন মোদিকে মৌলবাদের বিরুদ্ধেও তোপ দাগতে দেখা গিয়েছে। তিনি বলেন, ”যারাই মৌলবাদের সমর্থন করে তাদের কোনও দেশে কোনও স্থান নেই।” সেই সঙ্গে জঙ্গি গোষ্ঠীগুলির মধ্যে যে নেটওয়ার্ক রয়েছে তা ভাঙার পক্ষেও সওয়াল করেন মোদি।

তাঁকে বলতে শোনা যায়, ”সন্ত্রাসবাদকে শিকড় থেকে উপড়ে ফেলতে হলে চাই বৃহত্তর, সক্রিয়, পদ্ধতিগত পদক্ষেপ। নাগরিকদের নিরাপদে রাখতে চাইলে কবে আমাদের ঘরে জঙ্গিরা ঢুকে পড়বে সেজন্য অপেক্ষা করে লাভ নেই। আমাদেরই জঙ্গিদের পিছু নিতে হবে, তাদের সমস্ত নেটওয়ার্ককে ভেঙে দিতে হবে। এবং তাদের অর্থের জোগান বন্ধ করতে হবে। আজকের বিশ্বে কাউকে আর আলাদা করে সন্ত্রাসবাদ নিয়ে কিছু বলার নেই। তবে এটা নিয়ে অনেকের মধ্যেই কিছু কিছু ভুল ধারণা কাজ করে।”

উল্লেখ্য, শুক্রবার থেকে শুরু হয়েছে সন্ত্রাসবাদের বিরুদ্ধে দু’দিনের আন্তর্জাতিক বৈঠক। সন্ত্রাসবাদ মোকাবিলায় অর্থের জোগান কীভাবে বন্ধ করা যায়-সহ একাধিক বিষয় নিয়ে এই বৈঠকে আলোচনা হওয়ার কথা। উদীয়মান প্রযুক্তির অপব্যবহার এবং সন্ত্রাসবাদে অর্থের জোগানের মতো বিপদগুলির মোকাবিলায় চ্যালেঞ্জ এবং আন্তর্জাতিক সহযোগিতার মতো বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে দু’দিনের এই বৈঠকে। সামনেই কাতার বিশ্বকাপ আর সেই কারণে ১৪টি দেশ দু’দিনের এই বৈঠকে অংশ নিতে পারছে না।