মলয় ঘটককে কলকাতাতেই জেরা, নির্দেশ দিল্লি হাইকোর্টের 

Written by SNS September 5, 2023 5:02 pm

দিল্লি, ৫ সেপ্টেম্বর – রাজ্যের আইন মন্ত্রী মলয় ঘটক কলকাতাতেই জেরা করতে হবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে মঙ্গলবার এমনই নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট। কয়লা পাচার মামলায় অভিযুক্ত আইনমন্ত্রী মলয় ঘটককে এর আগে একাধিকবার ডেকে পাঠায় ইডি। ১৯ জুন তাঁকে দিল্লিতে তলব করা হয়। এরপর জুনের ২৬ তারিখ তাঁকে দিল্লিতে তলব  করে  কেন্দ্রীয় সংস্থা। কিন্তু এখনও পর্যন্ত মোট ১২ বার হাজিরা এড়িয়ে গেছেন তিনি। মলয় ঘটককে এর আগে যতবারই দিল্লিতে তলব করা হয়েছে তিনি যাননি। 

পরিবর্তে দিল্লি কোর্টে এই বিষয়ে পাল্টা আর্জি জানিয়েছিলেন তিনি। সূত্রের খবর, এদিন ওই আবেদনের শুনানিতে দিল্লির বদলে মলয় ঘটককে কলকাতায় জেরা করার নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্ট।

আদালতের নির্দেশ, কোনও মামলায় জেরার প্রয়োজন হলে কলকাতায় গিয়ে আইনমন্ত্রীকে জেরা করতে পারবেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কর্তারা। তবে ২৪ ঘণ্টা আগে এ বিষয়ে তাঁকে নোটিস দিতে হবে।

এর আগে কয়লা মামলার তদন্ত করতে গিয়ে সিবিআই যখন অভিযান চালায় তখন তারা পৌঁছে গিয়েছিল মলয়ের আসানসোলের বর্তমান বাড়ি, তাঁর পৈতৃক বাড়িতে। রাজভবনে মন্ত্রীদের বাসভবনে যেখানে  মলয় ঘটক থাকেন সেখানেও হানা দেয় সিবিআই।

ইডি-র তলব নিয়ে মলয় ঘটক সুপ্রিম কোর্টেও যান। তখন শীর্ষ আদালত নির্দেশ দেয়, বাংলার আইনমন্ত্রীকে অন্তত ১৫ দিন সময় দিয়ে ডাকতে হবে। ইডি সূত্রের খবর, দু’টি মেল পাঠানোর পর মলয় নিজেই জানিয়েছিলেন, ১৯ জুন থেকে যে সপ্তাহটি শুরু হচ্ছে সেই সপ্তাহে তাঁর হাজিরা দিতে কোনও সমস্যা নেই। তখন তাঁকে ১৯ জুনই দিল্লিতে ডেকে পাঠানো হলেও তিনি যাননি। এরপর ২৬ জুনও হাজিরা দেননি তিনি। উল্টে ফের আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিনি।