জলে ভেসে দুই, গাড়ি স্কিড করে চার, বর্ষায় বাড়ছে মৃত্যুর সংখ্যা 

Written by SNS June 29, 2023 5:01 pm

মুম্বই, ২৯ জুন– নেমেই দেশজুড়ে নিজের করাল মূর্তি ধারণ করেছে বর্ষা। একই সঙ্গে মুম্বই, উত্তরাখণ্ড ও হিমাচল প্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে মৌসম ভবন। অন্যদিকে, রাজস্থান, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, গোয়া, গুজরাত, মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্রে এত বৃষ্টি হচ্ছে যে ভেসে যাচ্ছে রাস্তাঘাট। বৃষ্টিতে এতো ভয়ঙ্কর অবস্থা যে জলে ভেসে মৃত্যুর খবর আসছে। আবার বৃষ্টিতে গাড়ি স্কিড করে প্রাণ যাচ্ছে। একদিকে ভাসছে হিমাচল প্রদেশ অন্যদিকে অতিবৃষ্টিতে নাকাল উত্তর সিকিম । এদিকে হড়পা বানে রাজ্যের মান্ডি জেলায় বাগিপুল এলাকা লন্ডভন্ড হয়ে গেছে। চারমিলে থেকে সাতমিলে যাওয়ার পথে পান্ডোহ-মান্ডি জাতীয় সড়কের উপরে একাধিক জায়গায় ধস নেমেছে বলে জানা গেছে। তুমুল বৃষ্টি ও ধসের জেরে বেশিরভাগ রাস্তাই ভেসে গেছে।

  পুলিশ ও প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় হিমাচলে ৬ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে, আরব সাগর তীরের গোয়ার পানাজির অধিকাংশ এলাকা ভেসে গেছে বৃষ্টিতে। একইভাবে ভয়ঙ্কর বৃষ্টির কবলে মুম্বই।  

মৌসম ভবন আগামী কয়েক দিন একাধিক রাজ্যে ভারী থেকে অতি ভারী বর্ষণের সতর্কতা জারি করেছে। বৃষ্টি চলবে রাজস্থান, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, গুজরাত, উত্তরপ্রদেশ, গোয়া, মধ্যপ্রদেশের এবং মহারাষ্ট্রের বিস্তীর্ণ এলাকায়। উত্তরাখণ্ডের পাহাড়ি এলাকায় বৃষ্টির কারণে জনজীবন বিপর্যস্ত। উত্তরাখণ্ডের মোট আটটি জেলায় জারি হয়েছে কমলা সতর্কতা। মৌসম ভবন জানিয়েছে, আগামী ৫ জুলাই পর্যন্ত উত্তরাখণ্ডে মুষলধারে বৃষ্টি চলবে। আগামী ৩০ ও ৩১ জুন বজ্রপাত ও অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে হিমাচলের জেলাগুলিতে। দেরাদুন সহ সমগ্র উত্তরাখণ্ডের জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে রাজ্য প্রশাসন সতর্ক রয়েছে। রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনীকে সজাগ করে দেওয়া হয়েছে। অমরনাথ যাত্রাপথে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী মোতায়েন করা হয়েছে।