পেটের রোগ সারাতে জেনে নিন থানকুনি পাতার উপকারিতা।

Written by SNS October 6, 2023 11:55 am

থানকুনি পাতা আমাদের স্বাস্থ্যের পক্ষে খুব উপকারি। পেটের সমস্যা হলেই এই পাতা খুব  কার্যকরী। এই প্রাকৃতিক উপাদানটি আয়ুর্বেদ শাস্ত্রে বেশ জনপ্রিয়। এটি পেট এবং মস্তিষ্কের বিকাশে ক্ষেত্রে দুর্দান্ত কার্যকর। তবে উপকারিতার সাথে সাথে এর কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও আছে। তাহলে জেনে নেওয়া নিন, থানকুনি পাতার উপকারিতা সম্পর্কে।
১)পেটের সমস্যা কমাতে পারে:-
পেটের রোগ নিরাময় করতে থানকুনি পাতা খুব কার্যকরি। যেকোনও পেটের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। থানকুনি পাতা হজম ক্ষমতার উন্নতি ঘটায়। পেটে আলসারের মতো রোগের প্রকোপ থেকেও স্বস্তি দিতে পারে। এছাড়া, পেট খারাপ বা ডায়রিয়ার চিকিৎসাতেও এই পাতাটিকে কাজে লাগানো হয়ে থাকে।
২) অবসাদ এবং উদ্বেগ রোধে সহায়তা করে:-
গবেষণায় দেখা গেছে যে, থানকুনি পাতা মানসিক চাপ, বিষন্নতা, স্ট্রেস রোধের ক্ষেত্রে কার্যকরি। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডান্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান, যা স্ট্রেস লেভেল কমায় এবং নার্ভাস সিস্টেমকে শান্ত রাখে।
৩) মস্তিষ্কের বিকাশ ঘটায়:-
থানকুনি পাতা মস্তিষ্কের বিকাশের ক্ষেত্রে দুর্দান্ত উপকারি। থানকুনি পাতা স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সহায়তা করে। এছাড়াও থানকুনি পাতা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এতে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড থাকে। থানকুনি পাতা সেবনে অ্যালঝাইমার বা ডিমেনশিয়ার মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।
৪) স্ট্রেচ মার্ক কমায়-
বিভিন্ন গবেষণায় লক্ষ্য করা গেছে যে, থানকুনি পাতা স্ট্রেচ মার্ক কমাতে পারে। মনে করা হয় যে, থানকুনি পাতায় পাওয়া টারপিনয়েড শরীরে কোলাজেন উৎপাদন বাড়ায়। এটি নতুন করে স্ট্রেচ মার্ক তৈরি হতে বাধা দিতে পারে, সেইসাথে বিদ্যমান স্ট্রেচ মার্ক নিরাময়েও সাহায্য করতে পারে।
৫) অনিদ্রার সমস্যা দূর করতে সহায়তা করে:-
রাতে ঠিকমতো ঘুম না হলে থানকুনি পাতা খেতে পারেন। থানকুনি পাতাতে একাধিক অ্যান্টিঅক্সিডান্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান বর্তমান, যা স্ট্রেস লেভেল কমাতে সহায়তা করে। এর সাথে স্নায়ুতন্ত্রকেও নিয়ন্ত্রণ করে, যার ফলে সহজেই অনিদ্রার সমস্যা দূর হয়।
৬) শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের করে দেয়:-
গবেষণায় দেখা গেছে যে, থানকুনি পাতা লিভার এবং কিডনির টক্সিনগুলির উপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। শরীর থেকে টক্সিন বের করে দেয়।