ফের স্ট্র্যাটেজিক মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ করল কিমের কোরিয়া

Written by SNS March 13, 2023 2:34 pm

পিয়ং ইয়ং, ১৩ মার্চ — সাবমেরিন থেকে দুটি কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। স্থানীয় সময় গতকাল রোববার এ পরীক্ষা চালানো হয়। আজ সোমবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ এই তথ্য জানিয়েছে।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া শুরুর প্রাক্কালে উত্তর কোরিয়া কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল। সাধারণত, পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্রের ক্ষেত্রে ‘কৌশলগত’ শব্দটি ব্যবহার করা হয়।

কেসিএনএর প্রতিবেদনে বলা হয়, গতকাল ভোরে উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে ‘৮.২৪ ইয়ংগুং’ সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র দুটি ছোড়া হয়। প্রায় ১ হাজার ৫০০ কিলোমিটার দূরে সাগরে আগে থেকে ঠিক করে রাখা লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র দুটি আঘাত হানে।

কেসিএনএর প্রতিবেদনে আরও বলা হয়, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণব্যবস্থার নির্ভরযোগ্যতা নিশ্চিত করেছে এ পরীক্ষা। একই সঙ্গে তা সাবমেরিন ইউনিটের আক্রমণ–সক্ষমতা যাচাই করেছে।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরিপ্রেক্ষিতে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে বলে জানান দেশটির জয়েন্ট চিফস অব স্টাফ। তিনি বলেন, এ বিষয়ে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দারা যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ রেখে কাজ করছেন।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী আজ থেকে ১১ দিনের যৌথ সামরিক মহড়া শুরু করছে। এ মহড়ার নাম দেওয়া হয়েছে ‘ফ্রিডম শিল্ড ২৩’। এ মহড়া নিয়ে আপত্তি জানিয়ে আসছে পিয়ংইয়ং। তাই মহড়া শুরুর প্রাক্কালে পিয়ংইয়ং জোড়া ক্ষেপণাস্ত্র ছুড়ে শক্তি প্রদর্শন করল।