কেরল থেকে ১ বছর পায়ে হেঁটে মক্কায় যুবক

Written by SNS June 10, 2023 3:42 pm

বেঙ্গালুরু, ১০জুন– ভাবা যায়! কেরল থেকে সুদূর সৌদি। এক বছরেরও বেশি সময় ধরে পায়ে হেঁটে। অবাক হলেন তো! ৮,৬০০ কিলোমিটার পায়ে হেঁটে ৮৬০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে কেরল থেকে সুদূর সৌদি আরবের মক্কায় পৌঁছেছেন যুবক। পাকিস্তান, ইরান, ইরাক, কুয়েত হয়ে শেষমেশ মক্কায় পৌঁছান তিনি ।

যার কথা বলা হচ্ছে তিনি শিহাব ছোট্টু। কেরলের মাল্লাপুরাম জেলার ভালানছেরি গ্রামের বাসিন্দা। দীর্ঘদিন ধরেই তাঁর হজে যাওয়ার ইচ্ছে ছিল। শুধু হজে যাওয়ার ইচ্ছেই নয়, কোনরকম যানবাহন ব্যবহার না করে সম্পূর্ণভাবে পায়ে হেঁটে পবিত্র ইসলামিক তীর্থে যাওয়ার ইচ্ছে ছিল তাঁর। সেই লক্ষ্যেই গত বছরের ২ জুন বাড়ি থেকে রওনা হন শিহাব।

ভারতের একাধিক রাজ্য অতিক্রম করে শেষমেষ গিয়ে পৌঁছান পাঞ্জাবের ওয়াঘা সীমান্তে। পাকিস্তানের প্রবেশ করার পরেই সেদেশের অভিবাসন দফতরের তরফে ওয়াঘা সীমান্তেই আটকে দেওয়া হয় তাঁকে। কারন, তাঁর ভিসা ছিল না।

ট্রানজিট ভিসা পাওয়ার জন্য ওই এলাকাতেই একটি স্কুলে বেশ কয়েক মাস থাকতে হয় শিহাবকে। অবশেষে ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে কাঙ্খিত ট্রানজিট ভিসা পান তিনি। তারপর ফের যাত্রা শুরু করেন। পাকিস্তান থেকে ইরান, ইরাক হয়ে ৪ মাস পর কুয়েতে পা রাখেন শিহাব।

সেখান থেকে প্রথমে যান মদিনাতে। ২১ দিন সেখানেই থাকার পর ফের হাঁটতে শুরু করেন। ন’দিন ধরে হেঁটে ৪৪০ কিলোমিটার পথ অতিক্রম করে গত সপ্তাহে এসে পৌঁছান মক্কায়। আপাতত সেখানেই রয়েছেন তিনি। কিছুদিনের মধ্যেই গ্রাম থেকে তাঁর মায়ে মক্কায় এসে পৌঁছানোর পর দুজনে একসঙ্গে হজে যাবেন বলে জানিয়েছেন শিহাব।