দিল্লিতে কাজ হারানোয় নির্মাণ শ্রমিকদের আর্থিক সাহায্য , ঘোষণা কেজরিওয়ালের

Written by SNS November 2, 2022 5:38 pm

দিল্লি ,২ নভেম্বর — দিল্লির বায়ু দূষণ বহুদিন ধরেই চিন্তার বিষয়  হয়ে দাঁড়িয়েছে।দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ দূষণের কারণে দিল্লি এবং রাজধানী লাগোয়া এলাকায় নির্মাণের কাজে নিষেধাজ্ঞা জারি করায় কয়েক হাজার নির্মাণ শ্রমিক কর্মহীন হয়ে পড়েছেন।নির্মাণ শ্রমিকদের কাজ হারানোর পর তারা ক্রমশ আর্থিক অনটনের সম্মুখীন হয়। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল  জানিয়েছেন, রাজ্য সরকার কাজ হারানো নির্মাণ শ্রমিকদের মাসে পাঁচ হাজার টাকা করে আর্থিক সাহায্য দেবে।

অরবিন্দ কেজরিওয়াল বলেন, যতদিন দূষণের কারণে নির্মাণের কাজ বন্ধ থাকবে, ততদিন দেওয়া হবে আর্থিক সহায়তা।শ্রমমন্ত্রী মণীশ সিসোদিয়ার সঙ্গে তাঁর কথা হয়েছে। নির্মাণ শ্রমিকদের তালিকা তৈরি করবে শ্রম দফতর।দূষণের ফলে শীত পড়তেই দূষণের কারণে শ্বাস-প্রশ্বাস নেওয়া কঠিন হয়ে পড়েছে। পরিস্থিতি সামাল দিতে দিল্লি এবং রাজধানী লাগোয়া এলাকা ন্যাশনাল ক্যাপিটল রিজিয়নে আপাতত ঘর বাড়ি নির্মাণের কাজ বন্ধ রাখার নির্দেশ জারি করেছে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ।

এর ফলেই আচমকা বিপর্যয় নেমে এসেছে নির্মাণ শ্রমিকদের জীবনে। বিজেপি যদিও বলছে, এটাও আম আদমি পার্টির একটি নির্বাচনী চমক। বিগত কয়েক বছর ধরেই এই নিষেধাজ্ঞা জারি হয়ে থাকে। সেই কারণে নির্মাণের কাজ বন্ধও রাখে নির্মাণকারী সংস্থাগুলি। শ্রমিকরা বেশিরভাগই পরিযায়ী। তারা নিজের রাজ্যে ফিরে যান। কিন্তু আগামী মাসে দিল্লি পুর নিগমের ভোট। নির্বাচনের কথা মাথায় রেখেই কেজরিওয়ালের এই ঘোষণা।