মন্দিরে মোবাইল ব্যবহারে আইনি ব্যবস্থার পথে হাঁটলো কেদারনাথ কর্তৃপক্ষ

Written by Sunita Das July 17, 2023 4:38 pm

দেরাদুন, ১৭ জুলাই– ইউটিউবারের আন্টিদানে মোবাইল ব্যবহারই নিষিদ্ধ করল কেদারনাথ মন্দির কর্তৃপক্ষ। কিছুদিন আগেই কেদারনাথ মন্দির চত্বরে ইউটিউবার বিশাখা ফুলসুঙ্গেকে তার প্রেমিক আন্টি দিয়ে প্রপোজ করেন। তারপরই শুরু হয় বিতর্ক । বিতর্ক শেষ পর্যন্ত গড়ায় আদালত পর্যন্ত । আর এরপরই মন্দির প্রাঙ্গনে ভক্তদের জন্য মোবাইল ব্যবহারেই নিষেধাজ্ঞা জারি করল শ্রী বদ্রীনাথ-কেদারনাথ মন্দির কমিটি (বিকেটিসি)।

বিকেটিসির তরফে কেদারনাথ মন্দির চত্বরের বিভিন্ন জায়গায় একাধিক বোর্ড লাগানো হয়েছে যেখানে লেখা রয়েছে, ‘মোবাইল নিয়ে মন্দির চত্বরের ভিতর প্রবেশ করবেন না। ভিতরে যে কোনও রকম ছবি তোলা এবং ভিডিও রেকর্ড করা নিষেধ এবং আপনি সর্বদাই সিসিটিভি ক্যামেরার আওতায় রয়েছেন।’ এই নির্দেশ না মানলে তীর্থযাত্রীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে মন্দির কমিটি।

তবে বিশাখা ফুলসুঙ্গই প্রথম নন যাকে নিয়ে কেদারনাথে বিতর্ক। এর আগে কয়েকজন তীর্থযাত্রী মন্দিরের অভ্যন্তরে অশ্লীলভাবে ছবি তুলতে গিয়ে ধরা পড়েছিল বলে জানিয়েছে বিকেটিসি।

অজেন্দ্র আরও বলেন যে বদ্রীনাথ ধাম থেকে এখনও কোনও অভিযোগ পাওয়া যায়নি, তাই সেখানে নিষেধাজ্ঞা জারি করা হয়নি। কর্তৃপক্ষ কোনও অভিযোগ পেলে সেখানেও সতর্কীকরণ বোর্ড লাগানো হবে বলে জানিয়েছেন তিনি।