বিধানসভার ভেতরে সাভারকার বাইরে নেহরু ঘিরে তুমুল উত্তেজনা কর্ণাটকে

Written by SNS December 19, 2022 5:10 pm

বেঙ্গালুরু, ১৯ ডিসেম্বর– ভেতরে বিনায়ক দামোদর সাভারকারকে ছবি আর বাইরে জওহরলাল নেহরুর ছবি। এই দুই ছবি নিয়ে দিনভল উত্তাল হয়ে রইল কর্ণাটক বিধানসভা। এবার কর্ণাটক বিধানসভায় টাঙানো হল সাভারকারকে বিশাল ছবি। নেপথ্যে বিজেপির মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। পালটা বিধানসভার বাইরে সিঁড়িতে জওহরলাল নেহরুর ছবি হাতে বিক্ষোভ দেখাতে শুরু করলেন কংগ্রেস নেতারা।

সোমবার থেকে কর্ণাটক বিধানসভায় শীতকালীন অধিবেশন শুরু হয়েছে। অধিবেশন শুরুর দিনই বিধানসভায় শুধু সাভারকর নয়, মহাত্মা গান্ধি, স্বামী বিবেকানন্দ, ড. বি আর আম্বেদকর, নেতাজি সুভাষচন্দ্র বসু, সর্দার বল্লভভাই প্যাটেলের ছবিও উন্মোচন করেন বোম্মাই। বিধানসভার অন্দরে সাভারকারের ছবি টাঙানো নিয়ে আপত্তি জানায় কংগ্রেস। বিজেপির এই পদক্ষেপের পালটা নেহরুর ছবি হাতে নিয়ে বিধানসভার সিঁড়িতে বসে বিক্ষোভ দেখাতে শুরু করেন বিরোধী দলনেতা সিদ্দারামাইরা, কংগ্রেসের রাজ্য সভাপতি শিবকুমার-সহ কংগ্রেসের একাধিক নেতা-নেত্রী।

এ প্রসঙ্গে এদিন শিবকুমার বলেন, ‘আমি স্পিকারের কাছ থেকে জানতে পারি, আজ বিধানসভার হলে আম্বেদকরের ছবি উন্মোচন করা হবে। এখানে এসে জানতে পারলাম সাভারকরের ছবিও উন্মোচন করা হবে। এরপরই প্রতিবাদ জানাই। সাভারকরের একজন বিতর্কিত ব্যক্তিত্ব। কর্ণাটক ও ভারতীয় রাজনীতির সঙ্গে তাঁর কোনও যোগ নেই। বরং কর্ণাটকের উন্নয়ন, সংস্কারের সঙ্গে যুক্ত ব্যক্তিত্বদের ছবি বিধাসভায় টাঙানো হোক।’