হুইলচেয়ারে বসে বিশ্বজয় ভারতীয় প্রতিবন্ধী শিল্পী সুজিত ভার্গিসের

Written by SNS March 20, 2023 3:03 pm

দুবাই , ২০ মার্চ – হুইলচেয়ারে বসেই চ্যালেঞ্জ নিয়েছিলেন বিশ্বজয়ের। হুইলচেয়ারে বসেই তা বাস্তবে করে দেখালেন কেরলের শিল্পী। পৃথিবীর সব থেকে বড় জিপিএস ম্যাপ এঁকে নজির গড়লেন প্রতিবন্ধী শিল্পী সুজিত ভার্গিস। দুবাইয়ের একটি রাস্তায় জিপিএস ম্যাপ এঁকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুযায়ী, পৃথিবীর বৃহত্তম এই জিপিএস ম্যাপ। ৮.৭১ কিমি জুড়ে তৈরি এই ম্যাপ সম্পূর্ণ হতে সময় লাগে ২৪ ঘন্টারও বেশি।

২০১৩ সালে একটি বাইক দুর্ঘটনার শিকার সুজিত ভার্গিস। এই দুর্ঘটনায় পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েন সুজিত। এর পর থেকে হুইলচেয়ারই তাঁর নিত্যসঙ্গী। তাকে সঙ্গী করেই সুজিতের যাত্রা শুরু। জিপিএস ট্র্যাকার ব্যবহার করে ম্যাপ আঁকতে শুরু করেন তিনি। সবচেয়ে বড় জিপিএস ম্যাপ আঁকার কৃতিত্ব অর্জন করে নেন এই শিল্পী। কঠিন বাধা থাকা অতিক্রম করে এই নজির গড়েন সুজিত ।

 গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস নিজেদের ইনস্টাগ্রাম আকাউন্টে সুজিতের ম্যাপ আঁকার একটি ভিডিয়ো প্রকাশ করে । ভিডিয়োতে দেখা যায় , একটি হুইলচেয়ারে বসে বুর্জ খলিফা থেকে দুবাই মল পর্যন্ত গেছেন সুজিত। তাঁর চলার পথ ধরেই তৈরি হয়েছে ম্যাপ। সুজিটের এই সাফল্যের পিছনে অবদান রয়েছে দুবাই পুলিশ এবং প্রশাসনের । মানসিক শক্তির জোরে যে অনেক দুরূহ বাধাও অনায়াসে অতিক্রম করা যায় তা দেখিয়ে দিলেন এই প্রতিবন্ধী শিল্পী।