না খেয়ে মরতে বসা আফগানিস্তানের পাশে ভারত, ২০ হাজার মেট্রিক টন গম পাঠাচ্ছে নয়াদিল্লি  

Written by SNS March 8, 2023 5:08 pm

কাবুল, ৮ মার্চ– শিক্ষা থেকে খাদ্য সবেতেই দুরাবস্থা আফগানিস্তানে। চরম খাদ্য সংকটে প্রায় মর-মর অবস্থা পাঠানের এই দেশের। ২০২১ সালে তালিবানের কাবুল দখলের পর থেকে ক্রমশই খারাপ হয়েছে পরিস্থিতি। তবে না খেতে পাওয়া প্রতিবেশীর পাশে দাঁড়িয়েছে ভারত। আফগানিস্তানের পাশে দাঁড়িয়ে নজির গড়ল নয়াদিল্লি। মঙ্গলবার দিল্লিতে হওয়া পাঁচ দেশের বৈঠকে প্রধানমন্ত্রী মোদি জানিয়ে দিয়েছেন, ভারত ২০ হাজার মেট্রিক টন গম পাঠাবে আফগানিস্তানে। ইরানের চাবাহার বন্দর হয়ে ওই গম পৌঁছবে সেখানে। পাশাপাশি সেদেশের মহিলা ও সংখ্য়ালঘু-সহ সমস্ত মানুষের অধিকার রক্ষা করতে রাজনৈতিক পরিকাঠামোর উন্নতির দাবিও জানিয়েছে নয়াদিল্লি।

মঙ্গলবার কাজাখস্তান, কিরঘিজস্তান, উজবেকিস্তান, তাজিকিস্তান এবং তুর্কমেনিস্তানের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে ভারত। ভারত-মধ্য এশিয়ার যৌথ ওই বৈঠকেই নয়াদিল্লি ঘোষণা করে ভারতের তরফে ২০ হাজার মেট্রিক টন গম পাঠানো হবে আফগানিস্তানে। সেই সঙ্গেই আফগানিস্তানের প্রশাসনের আরও উন্নতি ঘটানোরও ডাক দিয়েছে ভারত।

সাম্প্রতিক অতীতে গোটা বিশ্বের উদ্বেগ বাড়িয়েছে আফগানিস্তানের সাধারণ মানুষের হতশ্রী দশা। একদিকে তীব্র খাদ্য সংকট, অন্যদিকে মানবাধিকার লঙ্ঘনের ফলে সাধারণ আফগান বিশেষত মহিলা ও সংখ্যালঘুদের চরম দুর্দশার ছবি ফুটে উঠতে দেখা গিয়েছে ২০২১ সালের শেষার্ধ থেকে। সেই পরিস্থিতির পরিবর্তনের ডাক দিচ্ছে ভারত। এরই পাশাপাশি ভারত জোর দিয়েছে কোনওভাবেই যেন আফগানিস্তানকে জঙ্গিদের আশ্রয়, প্রশিক্ষণ, পরিকল্পনা কিংবা অন্য কোনও রকম কাজে ব্যবহার না করা হয়।