কানাডার নাগরিকদের জন্য ফের ভিসা চালু ভারতের 

Written by SNS November 22, 2023 9:00 pm

FILE PHOTO: Indian Prime Minister Narendra Modi (R) extends his hand for a handshake with his Canadian counterpart Justin Trudeau during a photo opportunity ahead of their meeting at Hyderabad House in New Delhi, India, February 23, 2018. REUTERS/Adnan Abidi/File Photo

দিল্লি,২২ নভেম্বর – কানাডার নাগরিকদের জন্য ফের ভিসা চালু করল ভারত। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রের দাবি। গত ২১ সেপ্টেম্বর থেকে ভিসা পরিষেবা বন্ধ ছিল। প্রায় দুমাস বন্ধ থাকার পর ফের ভিসা চালু করা হয়। জানা যায়, কানাডার নাগরিকদের আর ভারতে ঢুকতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। খলিস্তানি কাঁটায় দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে টানাপোড়েনের জেরেই অনির্দিষ্টকালের জন্য কানাডার নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছিল ভারত।

সেপ্টেম্বরে কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা স্থগিত করার কথা ঘোষণা করে ভারত সরকার। সরকারের তরফে জানানো হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে। কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিংহ নিজ্জরকে খুনের ঘটনার জেরে উত্তপ্ত হয়ে ওঠে  দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ক। বিদেশ মন্ত্রকের নির্দেশিকায় বলা হয়, পরবর্তী বিজ্ঞপ্তি প্রকাশিত না হওয়া পর্যন্ত কানাডার নাগরিকদের ভিসা দেওয়া স্থগিত রাখা হবে। খলিস্তানি নেতা খুনে দুই দেশের চাপানউতোরের মধ্যে কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা স্থগিত রাখার ঘোষণা করে ভারত।

কানাডার মাটিতে সে দেশের খালিস্তানি নেতা হরদীপ সিংহ নিজ্জরকে খুনের ঘটনায় ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’-এর ‘ভূমিকা’ রয়েছে বলে অভিযোগ করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ঘটনাচক্রে, ট্রুডোর ওই বিবৃতির পরেই কানাডার  ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করা হয়। ট্রুডো সরকারের বিদেশমন্ত্রী মেলানি জোলি অভিযোগ করেন, ওই ভারতীয় কূটনীতিক ‘র’-এর আধিকারিক। ওই পদক্ষেপের প্রতিক্রিয়ায় মোদি সরকার কানাডার এক শীর্ষ কূটনীতিককে পাঁচ দিনের মধ্যে দিল্লি ছাড়ার নির্দেশ দেয়। পাশাপাশি, নিজ্জর খুনের ঘটনায় দায় অস্বীকার করে ভারত। ভারতের সার্বভৌমত্ব এবং জাতীয় সংহতির বিরোধী শক্তিকে কানাডা মদত দিচ্ছে বলেও বিদেশ মন্ত্রকের তরফে অভিযোগ তোলা হয়।  কানা়ডার উপর চাপ বাড়িয়ে কানাডায় বসবাসকারী ভারতীয় নাগরিক এবং পড়ুয়াদের উদ্দেশে সতর্কবার্তা জারি করে নয়াদিল্লি। কানাডার স্পর্শকাতর এলাকাগুলিতে না যাওয়ার পরামর্শ দেওয়া হয় ভারতীয় নাগরিক এবং পড়ুয়াদের।
 এদিকে আমেরিকা-সহ বেশ কয়েকটি বন্ধুরাষ্ট্রের কাছে ভারতের নিন্দা করার আবেদনও জানায় কানাডা। যদিও প্রথম থেকেই এই অভিযোগ উড়িয়ে দিয়েছে নয়াদিল্লি।  জানিয়ে দেয় অভিযোগ অবাস্তব ও উদ্দেশ্যপ্রণোদিত।
এর পর থেকে ভারত-কানাডা টানাপোড়েন অব্যাহত। দুই দেশ থেকেই অপর দেশের শীর্ষ কূটনীতিকদের বহিষ্কার করা হয়। এর পর ভারত থেকে ৪০ জন কূটনীতিককে দেশে ফিরিয়ে নেয় কানাডা। এই পরিস্থিতিতে আবার ই-ভিসা চালু হলে দুই দেশের শীতল সম্পর্কের অবসান হতে চলেছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।