ভিভিপ্যাট ইস্যুতে নির্বাচন কমিশনকে চিঠি ইন্ডিয়া জোটের 

Written by SNS January 2, 2024 8:55 pm

দিল্লি, ২ জানুয়ারি – ভিভিপ্যাট ইস্যুতে নির্বাচন কমিশনকে চিঠি দিল ইন্ডিয়া জোট। ইন্ডিয়া জোটের তরফে কমিশনে চিঠি দিয়েছেন কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক জয়রাম রমেশ। ইভিএম কারচুপির অভিযোগ উঠেছিল আগেও। তাই এবারের নির্বাচন প্রক্রিয়াকে ১০০ শতাংশ স্বচ্ছ করতে ভিভিপ্যাট ইস্যুতে নির্বাচন কমিশনকে চিঠি দিল ইন্ডিয়া। ইন্ডিয়া জোট আগেই স্মারকলিপি জমা দিয়েছিল । কিন্তু তখন কোনরকম প্রতিক্রিয়া দেখায়নি নির্বাচন কমিশন। কমিশনকে তৎপর করতে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরামর্শ মতো ভিভিপ্যাট ইস্যুতে এবার নির্বাচন কমিশনকে চিঠি দিল ইন্ডিয়া জোট। অভিযোগ, স্মারকলিপি জমা দেওয়ার পরও এ ব্যাপারে কমিশনের তরফে বিশেষ কোন উদ্যোগ দেখা যায়নি। তাই জোটের তরফে মঙ্গলবার কমিশনে চিঠি দিয়েছেন কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক জয়রাম রমেশ। সূত্রের খবর, এরপরই কমিশন কোনও পদক্ষেপ না করলে ধর্না আন্দোলনের পথে হাঁটতে পারেন ইন্ডিয়া জোটের নেতারা।

ভিভিপ্যাটের ব্যাপারে গত ডিসেম্বরের শেষে দিল্লিতে ইন্ডিয়া জোটের চতুর্থ বৈঠকে ভিভিপ্যাট ও ইভিএম প্রসঙ্গে অবস্থান স্পষ্ট করেছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য ছিল, বাধ্যতামূলকভাবে ১০০ শতাংশ বুথে ভিভিপ্যাট রাখতে হবে এবং সব ভিভিপ্যাট গণনা করতে হবে। ভিভিপ্যাট স্লিপ সরাসরি বাক্সে ঢুকে যাওয়ার পরিবর্তে ভোটারদের হাতে দেওয়ার ব্যবস্থা করতে হবে। এক্ষেত্রে ভোটাররা নিজেদের ভোট যাচাই করে নেওয়ার পরই সেটি পৃথক একটি ব্যালট বাক্সে ফেলবেন। তাহলেই ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট স্লিপের ১০০ শতাংশ গণনা সম্ভব হবে। 

ইন্ডিয়া জোটের আশঙ্কা, লোকসভা নির্বাচনে ইভিএমে কারচুপি করতে পারে গেরুয়া শিবির। তাই এবারের লোকসভা ভোটে ১০০ শতাংশ ভিভিপ্যাট ব্যবহারের দাবি তুলেছেন জোটের নেতারা। মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য ছিল, বাধ্যতামূলকভাবে ১০০ শতাংশ বুথে ভিভিপ্যাট রাখতে হবে এবং সব ভিভিপ্যাট গণনা করতে হবে। ভিভিপ্যাট স্লিপ সরাসরি বাক্সে ঢুকে যাওয়ার পরিবর্তে ভোটারদের হাতে দেওয়ার ব্যবস্থা করতে হবে। এক্ষেত্রে ভোটাররা নিজেদের ভোট যাচাই করে নেওয়ার পরই সেটি পৃথক একটি ব্যালট বাক্সে ফেলবেন। তাহলেই ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট স্লিপের ১০০ শতাংশ গণনা সম্ভব হবে।মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্যের সঙ্গে সেদিন সহমত জানিয়েছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী সহ জোটের অন্যান্য নেতারা। কমিশন পদক্ষেপ না করলে প্রথমে চিঠি এবং তারপর ধর্নায় বসারও পরামর্শ দিয়েছিলেন তিনি। মঙ্গলবার এ ব্যাপারে জোটের তরফে কমিশনকে চিঠি দেওয়ার পর মনে করা হচ্ছে, তৃণমূল নেত্রীর পরামর্শ মেনেই এই পদক্ষেপ। যদিও এ ব্যাপারে কমিশনের কোনও প্রতিক্রিয়া মেলেনি। 

ইন্ডিয়া জোটের বক্তব্য, ইভিএম এবং ভিভিপ্যাট গণনা নিয়ে তাঁদের মনে অনেক সংশয় রয়েছে। সেই সব সংশয় মেটানোর জন্য মুখ্য নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনারদের সামনে নিজেদের বক্তব্য পেশ করতে চান তাঁরা। সেই সুযোগ দেওয়া হোক। 

কংগ্রেস নেতা দ্বিগ্বিজয় সিং মমতার সঙ্গে আলাদা করে দেখা করেন। ভিভিপ্যাট এবং ইভিএম নিয়ে তিনিও সহমত পোষণ করেন। মমতাকে দিগ্বিজয় জানান, বারবার সময় চাওয়া সত্ত্বেও কমিশন তাঁকে সময় দিচ্ছে না তাই তিনি ভিভিপ্যাট সংক্রান্ত দাবি জানানোর সুযোগ পাচ্ছেন না। কংগ্রেস নেতাদের নির্বাচন কমিশনের সামনে এই দাবিতে ধরনায় বসার পরামর্শ দেন মমতা। সেই পরামর্শের পরই ইন্ডিয়া জোটের তরফে নির্বাচন কমিশনে স্মারকলিপি দেওয়া হয়। কিন্তু সেই স্মারকলিপির পরও কমিশন কোনও জবাব দেয়নি। তাই এবার চিঠি দেওয়া হয়েছে জোটের তরফে।