গত ২৪ ঘন্টায় ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু ৩ জনের, নিপা ভাইরাসে আক্রান্ত নন কেরল ফেরত বাংলার শ্রমিক

Written by SNS September 22, 2023 7:19 pm

কলকাতা, ২২ সেপ্টেম্বর –  নিপা ভাইরাসে আক্রান্ত হননি কেরল থেকে আসা বাংলার শ্রমিক। পুণে রিপোর্ট দিতেই কিছুটা স্বস্তিতে রাজ্য, স্বস্তিতে শ্রমিকের পরিবার। এদিকে গত ২৪ ঘন্টায় কলকাতায় ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তিন জনের।

বর্ধমানের এক পরিযায়ী শ্রমিক অসুস্থ শরীরে কিছুদিন আগে রাজ্যে ফেরেন। ফেরামাত্রই প্রশাসনের তরফে তাঁকে ভর্তি করা হয় ন্যাশনাল মেডিক্যাল কলেজে। রামমোহন ব্লকের একাংশে তাঁকে আইসোলেশনে রেখে চিকিৎসা চলছিল। সন্দেহ ছিল, নিপা ভাইরাস আক্রান্ত ওই যুবক। তাঁকে বেলেঘাটা আইডি হাসপাতালে রেফার করা হয়। মঙ্গলবার তাঁকে স্থানান্তরিত করা হয় বেলেঘাটা আইডি-তে। শুক্রবার মিলল নমুনা পরীক্ষার রিপোর্ট। জানা গিয়েছে, নিপা ভাইরাস আক্রান্ত নন ওই যুবক।

এদিকে ডেঙ্গুর উপসর্গ নিয়ে গত ১৫ সেপ্টেম্বর আর এন টেগোর হাসপাতালে ভর্তি হয়েছিলেন সল্টলেকের বাসিন্দা এক ব্যক্তি। সেখানেই চলছিল চিকিৎসা। বৃহস্পতিবার রাত ১০ টা বেজে ১৫ মিনিট নাগাদ মৃত্যু হয় তাঁর। ডেথ সার্টিফিকেটে মৃত্যুর কারণ হিসেবে উল্লেখ আছে ডেঙ্গু শক সিনড্রোমের।১৭ সেপ্টেম্বর থেকে মুকুন্দপুরের বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন কল্পনা দত্ত নাম এক বৃদ্ধা। বৃহস্পতিবার রাতে হাসপাতালেই মৃত্যু হয় তাঁর। বৃহস্পতিবার রাতেই মেদিনীপুর ও খড়গপুরে ডেঙ্গি আক্রান্ত দুই মহিলার মৃত্যু হয়েছে।

প্রসঙ্গত, গত কিছুদিন ধরেই রাজ্যজুড়ে ক্রমশ দাপট বাড়ছে ডেঙ্গির। প্রশাসনের তরফে একাধিক পদক্ষেপ করা হলেও লাফিয়ে বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। মৃত্যুর ঘটনাও ঘটেছে। যা আতঙ্ক বাড়িয়েছে আমজনতার। শুক্রবার কলকাতার মেয়র ফিরহাদ হেকিম জানান, গত সপ্তাহে যেখানে ২৭০০ জন ডেঙ্গি আক্রান্ত ছিলেন , তা বেড়ে দাঁড়িয়েছে ৩৮০২ জন। সেই কারণে জ্বর হলেই চিকিৎসকদের কাছে যাওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য কর্তারা।  চিকিৎসকেরা জানান, হঠাৎ করেই নেমে যাচ্ছে প্লেটলেট , ততক্ষন চিকিৎসা করেও কোন ফল মিলছে না।  তাই আগে থেকেই নাগরিকদের মতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য কর্তারা।