কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী পাঁচ দিন তাপপ্রবাহের পূর্বাভাস 

Written by SNS April 12, 2023 2:49 pm

কলকাতা , ১২ এপ্রিল – কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী পাঁচ দিন তাপপ্রবাহের পূর্বাভাস জারি করল আবহাওয়া অফিস। সূর্যের প্রচন্ড তাপ এবং সেইসঙ্গে তাপপ্রবাহের কবলে পড়বে দক্ষিণবঙ্গের সাতটি জেলা। এই গরমে সতর্ক থাকতে বলা হয়েছে রাজ্যবাসীকে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপপ্রবাহ শুরু হতে পারে। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বৃহস্পতিবার তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। কলকাতা-সহ অন্য জেলাগুলিতে শুক্রবার থেকে।তাপপ্রবাহের্ সম্ভাবনা রয়েছে।

শুক্রবার তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে কলকাতা, হুগলি, হাওড়া এবং পূর্ব বর্ধমানের কিছু এলাকায়। শনিবার অর্থাৎ পয়লা বৈশাখ থেকে দক্ষিণের বাকি জেলাগুলিতেও তাপপ্রবাহ শুরু হবে বলে আবহাওয়া দফতর জানিয়েছে। রোদের তেজে পুড়বে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া। প্রতিটি জেলাতেই  তাপপ্রবাহ চলবে আগামী ১৭ এপ্রিল, সোমবার পর্যন্ত।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, এই সমস্ত জেলাগুলিতে তাপপ্রবাহের সময় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৪ থেকে ৫ ডিগ্রি বেশি থাকবে। গরম আরও বাড়বে দক্ষিণবঙ্গে। আপাতত কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা দেখছেন না আবহবিদেরা।

গরম থেকে বাঁচতে কী কী করতে হবে,  সেই সংক্রান্ত একটি নির্দেশিকা বুধবার জারি করেছে নবান্ন।

১. প্রবল রোদ থেকে বাঁচতে ছাতা ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

২. যাঁরা বাইরে কাজ করেন, তাঁদের দুপুরের মধ্যেই কাজ শেষ করতে বলা হয়েছে।

৩. শরীরে জলের ঘাটতি যাতে না হয়, তার জন্য বার বার জল খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ওরাল রিহাইড্রেশন সল্ট মিশ্রিত পানীয় খাওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে।

৪. সানস্ট্রোকের সম্ভাবনা এড়াতে সরাসরি রোদ না লাগানোর পরামর্শ দেওয়া হয়েছে।