উদ্বোধন হল গৌহাটি-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের

Written by SNS May 29, 2023 5:39 pm
গৌহাটি , ২৯ মে – উদ্বোধন হল রাজ্যের তৃতীয় বন্দে ভারত এক্সপ্রেসের।  গৌহাটি-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আবার বাংলার রেলযাত্রীদের ঝুলিতে এল ভারতীয় রেলের সেমি হাইস্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস।  এদিন প্রধানমন্ত্রী ভার্চুয়াল মাধ্যমে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তবে গৌহাটি স্টেশনে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।
পশ্চিমবঙ্গের তৃতীয় বন্দে ভারত এক্সপ্রেস শুধু নয়, উত্তরপূর্ব ভারতের প্রথম বন্দে ভারত এক্সপ্রেস হিসেবেও বিবেচিত হবে এই ট্রেন । সোমবার গৌহাটি থেকে দুপুর ১২ টায় এই ট্রেনটিকে সবুজ পতাকা দেখানো হয়। 
 
সোমবার উদ্বোধনের দিন বন্দে ভারত ট্রেনটি একাধিক স্টেশনে দাঁড়ালেও যাত্রী পরিষেবা শুরু হলে ট্রেনটি কেবলমাত্র নির্দিষ্ট স্টপেজেই থামবে।  প্রতিদিন এই ট্রেন সকাল ৬ টা ১০ মিনিট নাগাদ নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে গৌহাটির উদ্দেশ্যে রওনা হবে।  ট্রেনটি কামাখ্যায় পৌঁছবে ১১ টা ১৮ মিনিটে।  তারপর ১১ টা ৪০ মিনিট নাগাদ ট্রেনটি পৌঁছবে।গৌহাটিতে
পাশাপাশি, গুয়াহাটি থেকে মঙ্গলবার ছাড়া প্রতিদিন ‘বন্দে ভারত’ ছাড়বে বিকেল সাড়ে ৪ টের সময়।  নিউ জলপাইগুড়িতে ট্রেনটি পৌঁছবে রাত ১০টায়।
পরিষেবা শুরু হওয়ার পর ট্রেনটি নিউ জলপাইগুড়ি ও গৌহাটির মাঝে মোট ৫ টি স্টেশনে দাঁড়াবে। সেগুলি হল নিউ কোচবিহার, নিউ আলিপুরদুয়ার, কোকরাঝাড়, নিউ বনগাইগাওঁ এবং কামাখ্যা।  মোট ৪১১ কিমি পথ পাড়ি দিতে এই ট্রেন সময় নেবে সাড়ে ৫ ঘণ্টা।
আইআরসিটিসি জানায়, রাজ্যের তৃতীয় বন্দে ভারতে ভ্রমণ করতে হলে এসি চেয়ার কারের যাত্রীদের দিতে হবে ১,২২৫ টাকা আর বিশেষ চেয়ার কারের যাত্রীদের দিতে হবে ২,২০৫ টাকা।

নতুন এই বন্দে ভারত এক্সপ্রেসকে নিয়ে দেশে সেমি হাইস্পিড ট্রেনের সংখ্যা হল ৩৪। এখনও পর্যন্ত মোট ২১টি রাজ্যে ‘বন্দে ভারত’ -এর পরিষেবা পাচ্ছেন যাত্রীরা ।