খারিজ ২৬/১১ মুম্বই সন্ত্রাসের চক্রী রানা আবেদন, ভারতে পাঠানোর প্রস্তুতি শুরু করল আমেরিকা

Written by SNS August 18, 2023 5:07 pm

দিল্লি, ১৮আগস্ট– ভারতকে দেওয়া  ওয়াশিংটনের ফেডারেল আদালতের আদেশ কার্যকর করতে প্রস্তুতি শুরু করল মার্কিন প্রশাসন। আদালতের নির্দেশ মেনে আমেরিকার জেলে বন্দি ২৬/১১ মুম্বই হামলার অন্যতম অভিযুক্ত পাকিস্তানি বংশোদ্ভূত কানাডার ব্যবসায়ী তাহাউর রানাকে ভারতের হাতে তুলে দিতে চলেছে জো বাইডেন সরকার। মে মাসে রানাকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দেয় মার্কিন আদালত। 

যদিও সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে রানা আবেদন জানায় ওয়াশিংটনের নবম সার্কিট বেঞ্চে যা ছিল বিচারাধীন। কিন্তু রানার সেই আবেদন চলতি সপ্তাহে খারিজ হয়ে গিয়েছে। ফলে চূড়ান্ত রায় পর্যন্ত অপেক্ষা না করে আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন প্রত্যর্পণের নির্দেশনামায় সই করতে পারবেন। চলতি সপ্তাহে আমেরিকার বিদেশ দফতর সূত্রে এ খবর জানা গিয়েছে।

উল্লেখ্য, মুম্বই হামলার অন্যতম অভিযুক্ত ডেভিড কোলম্যান হেডলির দীর্ঘ দিনের বন্ধু রানাকে ভারতের হাতে তুলে দেওয়ার জন্য প্রায় দেড় দশক আগে মার্কিন সরকারের কাছে আবেদন জানিয়েছিল নয়াদিল্লি। কিন্তু তাতে সায় মেলেনি। বরং পরবর্তী কালে তিনি জামিনে মুক্তি পেয়ে যান।

বাইডেনের সরকারও ভারতের আবেদনে সাড়া দিয়ে রানাকে পাঠানোর কথা জানিয়েছিল আদালতে। যদিও ২০০৮ সালের ২৬ নভেম্বর পাকিস্তান থেকে আগত ১০ লস্কর-ই-তইবা জঙ্গির মুম্বইয়ে হামলার পরিকল্পনায় রানা প্রত্যক্ষ ভাবে জড়িত ছিলেন বলে অভিযোগ ছিল ভারতের। বছর দুয়েক আগেই ২০০৮ সালের ওই সন্ত্রাসে অভিযুক্ত রানাকে প্রত্যর্পণের আবেদন জানিয়েছিল নয়াদিল্লি।
এর পরে ১৯৯৭ সালের দ্বিপাক্ষিক বন্দি প্রত্যর্পণ চুক্তি অনুযায়ী ভারতের তরফে আবার আবেদন জানানো হলে ২০২০ সালের জুন মাসে মুম্বই নাশকতার ঘটনাতেই ফের রানাকে গ্রেফতার করে আমেরিকার পুলিশ। ক্যালিফোর্নিয়ার একটি আদালতে রানার তরফে জামিনের আবেদন জানানো হলেও বছর দেড়েক আগে তা খারিজ হয়ে গিয়েছিল। ফলে তাঁর প্রত্যর্পণের পথ প্রশস্ত হয়।