ওজন কমাতে এবং হার্ট ভালো রাখতে নিয়মিত পান করুন লেমনগ্রাস চা।

Written by SNS September 5, 2023 11:57 am

ঘুম থেকে উঠে এক কাপ গরম চা না পেলে অনেকরই ঘুমের রেশ কাটতে চায় না। আবার, কেউ কেউ সারা দিনে অনেকবার চা খেয়ে থাকেন। সাধারণত লিকার চা, দুধ চা বা গ্রিন টি-ই বেশি খেয়ে থাকেন। কিন্তু কখনও লেমনগ্রাস চা খেয়েছেন? ঔষধি গুণে ভরপুর লেমনগ্রাস। এই লেমনগ্রাসে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি, ফোলেট, ফলিক অ্যাসিড, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, কপার, আয়রন, পটাসিয়াম, ফসফরাস এবং ক্যালসিয়াম পাওয়া যায়। আবার, এতে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্যও থাকায় এটি স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। তাহলে জেনে নিন লেমনগ্রাস চা স্বাস্থ্যের জন্য কতটা উপকারী।
১)ওজন কমাতে সহায়ক:-
লেমনগ্রাস চা মেটাবলিজম বাড়াতে এবং ওজন কমাতে সহায়তা করে। জানা গিয়েছে, আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশন-এ প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে, লেমনগ্রাসের পলিফেনল যৌগ এবং ক্যাফিন উপাদান এনার্জি ব্যয় এবং ফ্যাট অক্সিডেশন বাড়ায়। যার ফলে ওজন হ্রাস হয়।
২)হার্ট সুস্থ রাখে:-
লেমনগ্রাস চা উচ্চ কোলেস্টেরল এবং হৃদরোগের ঝুঁকি কমায়। গবেষণায় দেখা গেছে, লেমনগ্রাস খাওয়ার ফলে কোলেস্টেরলের মাত্রা কমে এবং হার্ট সুস্থ রাখে।
৩)হজমে সাহায্য করে:-
লেমনগ্রাস চা হজমে সহায়ক। বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্য, পেট ভার কমাতে সাহায্য করে লেমনগ্রাস। গবেষণায় দেখা গেছে, লেমনগ্রাস গ্যাস্ট্রিক আলসার সারাতেও কার্যকর।
৪)উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে:-
লেমনগ্রাসে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে। এটি উচ্চ রক্তচাপ কমায় এবং রক্ত সঞ্চালন বাড়াতে কার্যকরী।
৫)ক্যান্সারের বিরুদ্ধে কার্যকর:-
বিশেষজ্ঞদের মতে, লেমনগ্রাস অ্যান্টিঅক্সিডেন্টে ভরা। এই অ্যান্টিঅক্সিডেন্টে ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রয়েছে, যার ফলে ক্যান্সার কোষ বিকাশে বাধা পায়।
৬)দুশ্চিন্তা কমায়:-
লেমনগ্রাস উদ্বেগ এবং স্ট্রেস উপশম করতে সাহায্য করে। মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টার পরামর্শ দেয়, উদ্বেগ এবং স্ট্রেস কমাতে লেমনগ্রা