ইয়েচুরির বাসভবনে দিল্লি পুলিশের তল্লাশি 

Written by SNS October 3, 2023 3:23 pm

সীতারাম ইয়েচুরি (Photo: IANS/Kuntal Chakrabarty)

দিল্লি, ৩ অক্টোবর –  ‘নিউজক্লিক’ সংস্থার সঙ্গে জড়িত থাকার অভিযোগে মঙ্গলবার সকালে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির সরকারি বাসভবনে তল্লাশি চালায় দিল্লি পুলিশ। এদিন সকাল থেকেই নিউজক্লিক-এর বিরুদ্ধে অভিযোগ নিয়ে বিভিন্ন জায়গায় তল্লাশি শুরু করেছে দিল্লি পুলিশ।  ভারত বিরোধী প্রচার চালানোর জন্য এই সংস্থার বিরুদ্ধে অভিযোগ উঠেছে।  সেই কারণেই এই তল্লাশি অভিযান।  

দিল্লি পুলিশ সূত্রে খবর, ৩০টিরও বেশি স্থানে অভিযান শুরু হয়েছে। নিউজক্লিক সংস্থার সঙ্গে যুক্ত ব্যক্তিদের মধ্যে একজন ইয়েচুরির বাসভবনে রয়েছেন, এই খবর পাওয়ার পর সেখানে অভিযান চালানো হয়।  ইয়েচুরির বাড়িতে ওই যুবকের খোঁজে তল্লাশিতে এসে যুবকের ল্যাপটপ এবং মোবাইল বাজেয়াপ্ত করা হয়েছে বলে পুলিশ সূত্রে খবর।    দিল্লি পুলিশের এক সূত্রের খবর, সোমবার এই তল্লাশির পরিকল্পনা করতে স্পেশাল সেলের শীর্ষ আধিকারিকরা বৈঠকে বসেন। কী ভাবে, কোথায়, কখন অভিযান চালানো হবে, তা নিয়ে ওই বৈঠকে আলোচনা হয়। পরিকল্পনামতো মঙ্গলবার সকাল ৬টা থেকেই দিল্লি, নয়ডা, গাজ়িয়াবাদ, গুরুগ্রাম এবং মুম্বইয়ে একশোটিরও বেশি জায়গায় তল্লাশি চালানো হয়। এই তল্লাশি অভিযানে মোতায়েন করা হয় ৫০০ পুলিশকর্মীকে। সূত্রের খবর, যাঁদের বাড়িতে তল্লাশি চালানো হয়েছে তাঁদের তিনটি ক্যাটেগরিতে এ, বি, সি-তে  ভাগ করা হয়। ‘এ’ ক্যাটেগরি তালিকায় যাঁরা ছিলেন তাঁদের আটক করা হয়েছে। নিউজ়ক্লিক-এর প্রতিষ্ঠাতা-সম্পাদক প্রবীর পুরকায়স্থকে দিল্লি পুলিশের স্পেশাল সেলের দফতরে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে আসা হয়। 

এই তল্লাশি প্রসঙ্গে ইয়েচুরি বলেন, “পুলিশ আমার বাড়িতে তল্লাশি করতে এসেছিল। কারণ ওই বাড়িতে আমার সঙ্গেই আরও এক কর্মী থাকেন, যাঁর ছেলে নিউজ়ক্লিক-এ কাজ করেন। পুলিশ ওঁকে জিজ্ঞাসাবাদ করতে এসেছিল। ওই কর্মীর ছেলের  ল্যাপটপ এবং ফোন বাজেয়াপ্ত করেছে পুলিশ। ওরা কি কারণে তল্লাশি চালাচ্ছে, কেন চালাচ্ছে, কেউ জানে না। যদি সংবাদমাধ্যমের খবর সীমিত করার  চেষ্টা হয়, তা হলে দেশের মানুষের বোঝা উচিত, এর পিছনে উদ্দেশ্য কী ।”

অন্যদিকে প্রেস ক্লাব অফ ইন্ডিয়া এই তল্লাশি অভিযান নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।  এক্স হ্যান্ডলে একটি পোস্ট করে বলা হয় নিউজক্লিক-এর সঙ্গে যুক্ত সাংবাদিক ও অন্যান্য কর্মীদের বাড়িতে অভিযান চালানোর জন্য প্রেস ক্লাব অফ ইন্ডিয়া গভীরভাবে উদ্বিগ্ন।  আমরা বিষয়টির পর্যবেক্ষণে রয়েছি এবং এই নিয়ে বিবৃতি প্রকাশ করব।    

ইয়েচুরির বাড়িতে এই তল্লাশি প্রসঙ্গে  সিপিএমের পলিটব্যুরোর সদস্য নীলোৎপল বসু এক সংবাদ মাধ্যমকে বলেন, “বিভিন্ন মানুষের বাড়িতে তল্লাশি চালানো হচ্ছে। সাংবাদিক, স্ট্যান্ডআপ কমেডিয়ানদের বাড়িতেও তল্লাশি চালানো হয়েছে। কী অভিযোগে তল্লাশি চালানো হচ্ছে স্পষ্ট নয়।”

নিউজ়ক্লিক-এর সঙ্গে যুক্ত এমন অনেক সাংবাদিকের বাড়িতেই তল্লাশি অভিযান শুরু করেছে দিল্লি পুলিশের স্পেশাল সেল। আর্থিক তছরুপ এবং চিনকে সমর্থন করে কিছু লেখা প্রকাশ করার অভিযোগে নিউজ়ক্লিক-এর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিল ইডি। সেই অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার সকাল থেকে এই সংবাদমাধ্যমের সঙ্গে জড়িত বহু সাংবাদিক এবং কর্মীর বাড়িতে তল্লাশি চালায় দিল্লি পুলিশ। নিউজ়ক্লিক-এর বর্তমান এবং প্রাক্তন সাংবাদিক, কর্মী এবং এই প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত অনেকের বাড়িতে তল্লাশি চালানো হয় বলে এক সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন, অনুরাধা রমন, সত্যম তিওয়ারি, অদিতি নিগম, সুমেধা পাল-সহ আরও অনেকে।

এই সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এই বছরের ১৭ অগস্টে ভারতীয় দণ্ডবিধির ইউএপিএ আইনের একাধিক ধারায় মামলা রুজু হয়। দিল্লি ছাড়াও উত্তরপ্রদেশের নয়ডা এবং গাজ়িয়াবাদের একাধিক জায়গায় এ দিন তল্লাশি অভিযান চালায় দিল্লি পুলিশ। ইডির কাছ থেকে তথ্য পেয়েই এই অভিযান চালিয়ে বেশ কিছু গ্যাজেট, ফোন, হার্ড ডিস্ক বাজেয়াপ্ত করা হয়েছে বলে দিল্লি পুলিশ সূত্রে খবর।

দিল্লি পুলিশের অপরাধ দমন শাখার এফএইআর-এ বলা হয়েছে অভিযুক্ত ব্যক্তিরা বিদেশে থাকা তাঁদের সহযোগীদের সঙ্গে ষড়যন্ত্র করছে। বিদেশের নির্দেশ মতো কাজ করছে যাতে আরও তহবিল পাওয়া যায়।  এই নিয়ে প্রমাণও সংগ্রহ করেছে তদন্তকারী সংস্থা।