ত্বকে জেল্লা ফেরাতে রোজ মুখে মাখুন ডাবের জল!

Written by SNS November 20, 2023 11:52 am

আমরা সকলেই জানি ডাবের জলের স্বাস্থ্যগুণ সম্পর্কে। শুধুমাত্র গরমে নয়, সারা বছরই এই পানীয় শরীরের জন্য উপকারী। তবে কেবল স্বাস্থ্যেরই উপকার করে না, ত্বকেরও খেয়াল রাখে। ত্বকের জেল্লা বাড়াতে ডাবের জল দারুন উপকারি।
স্বাস্থ্য সচেতন ব্যক্তিরা প্রত্যেকেই নিয়মিত ডাবের জল খান। তবে ত্বকে যদি ঔজ্জ্বল্যতা চান, তা হলে কিন্তু ডাবের জল মাখতেও হবে। তাহলে জেনে নিন, ত্বকের যত্নে কী ভাবে ব্যবহার করবেন ডাবের জল।
১)ত্বককে হাইড্রেটেড রাখে-
অনেক সময় আর্দ্রতার অভাবে ত্বকের জেল্লা কমায়। ত্বকের জৌলুস কমে যায়। ডাবের জল পান করলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে এবং ত্বক তরতাজা করে তোলে।
২)ব্ল্যাকহেডস কমায়-
ব্ল্যাকহেডস দূর করতে ডাবের জলের জুড়ি মেলা ভার। তৈলাক্ত ত্বকে ব্ল্যাকহেডসের সমস্যা বেশি দেখা দেয়। এই সমস্যার থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন ডাবের জল।
৩)ট্যান হালকা করে-
রোদের তাপে ত্বকের পোড়া দাগছোপ দূর করতে ডাবের জল দারুন উপকারি। ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও ডাবের জল ভালো।
৪)র‍্যাশ, ফুসকুড়ি কমায়-
অত্যধিক গরমে ঘামাচি, র‍্যাশের সমস্যা দেখা দেয়। ত্বকের সরাসরি ডাবের জল লাগালে ঘামাচি থেকে রেহাই পাওয়া যায়। এছাড়া গুটিবসন্ত, চিকেনপক্স এবং হামের কারণে হওয়া র‍্যাশ, ফুসকুড়িও সারিয়ে তোলে ডাবের জল। ডাবের জল দিয়ে মুখ ধুলে সত্যিই ভাল ফল পাবেন। নিয়মিত ডাবের জল মাখলে পক্সের দাগছোপ হালকা হয়।
৫)বার্ধক্যের দাপছোপ রোধ করে-
ডাবের জল পানে বা সরাসরি ত্বকে লাগালে বলিরেখা, ফাইন লাইনসের মতো বার্ধক্যের দাগছোপ কমে। ভিটামিন সি, বি, কে, জিঙ্ক, আয়োডিনের মতো প্রয়োজনীয় উপাদান রয়েছে ডাবে। এই সব উপাদান ত্বকের অকালবার্ধক্যে রোধ করে। ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়।
৬)ক্ষত নিরাময় করতে পারে-
ডাবের জলে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টিঅক্সিডেন্ট গুণ। ব্রণর সমস্যা রুখতে এবং ত্বকের বর্ণ উন্নত করতে সাহায্য করে এটি। সারা দিনে অন্তত এক বার ডাবের জল পুরো মুখে ঘষে নিন। রোজ না করলেও অন্তত এক দিন ছাড়া এক দিন করতে পারেন। উপকার পাবেন।