অনিলের ‘ঝক্কাস’ ব্যান করল আদালত 

Written by SNS September 22, 2023 4:30 pm

মুম্বই, ২২ সেপ্টেম্বর– বলি অভিনেতা-অভিনেতাদের বেশ কিছু বিখ্যাত ডায়লগ ব্যবহার করে বহু বিজ্ঞাপন সংস্থা। যেমন অনিল কাপুরের ‘ঝাক্কাস’ শব্দটি ভারতের আমজনতার মুখের বুলি হয়ে গেছে। কিন্তু এবার সেই ব্যবহারে তালা লাগাল আদালত। এখন থেকে অনিল কাপুরের মতো ‘ঝাক্কাস’ বলতে গেলে খোদ এই বলিউড সুপারস্টারের অনুমতি নিতে হবে। দিল্লি আদালত থেকে এমনই নির্দেশ জারি করা হয়েছে।

বলিউড তারকা অনিল কাপুরের বেশ কিছু ছবির সংলাপ দারুণ হিট। মানুষের ঠোঁটের ডগায় থাকে সেসব সংলাপ। কিন্তু এবার থেকে অনিল কাপুরের সংলাপ, তাঁর কণ্ঠস্বর, শারীরিক ভাষা অনুকরণ করতে হলে তাঁর কাছ থেকে অনুমতি নিতে হবে।

কিছুদিন আগে অনিল কাপুর দিল্লি আদালতকে একটি আবেদনপত্র দাখিল করেছিলেন। এই আবেদনপত্রে তিনি লিখেছিলেন যে কিছু মানুষ এই অভিনেতার অনুমতি ব্যতীত তাঁর নাম আর কণ্ঠস্বর ব্যবহার করছেন। অনিল আদালতের কাছে দাবি জানিয়েছিলেন যে তাঁর আওয়াজ অথবা জনপ্রিয় কোনো চরিত্র ব্যবহার করার ওপর যেন নিষেধাজ্ঞা জারি করা হয়।

সম্প্রতি দিল্লি আদালতে এই বলিউড তারকা নিজের ‘পার্সোনাল রাইটস’-এর সুরক্ষার জন্য আবেদন দাখিল করেছিলেন। এবার আদালতের রায় প্রকাশ্যে এসেছে। বিভিন্ন ওয়েবসাইটের খবর অনুযায়ী, দিল্লি আদালত অনিল কাপুরের পক্ষে সিদ্ধান্ত শুনিয়েছেন।

আদালত অনিলের এই আবেদন শুনেছেন। তাই দিল্লি আদালত ‘মিস্টার ইন্ডিয়া’, ‘লখন’, ‘নায়ক’-এর মতো চরিত্রগুলো ব্যবহার করার ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। শুধু তা–ই নয়, এবার থেকে কেউ ‘ঝাক্কাস’ শব্দটি উচ্চারণ করতে পারবেন না। অনিল কাপুরের আগে অমিতাভ বচ্চন এই একই বিষয়ে আদালতের কাছে আবেদন দাখিল করেছিলেন। এই বলিউড মেগাস্টার আদালতের কাছে দাবি জানিয়েছিলেন যে তাঁর ছবি, নাম, কণ্ঠস্বরসহ আরও সব ব্যক্তিগত জিনিস, তাঁর অনুমতি ছাড়া কেউ যেন ব্যবহার করতে না পারেন। এ ব্যাপারেও আদালত বিগ বির পক্ষেই রায় শুনিয়েছিলেন।