মোদির বিরুদ্ধে কমিশনে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ 

Written by SNS November 5, 2023 5:35 pm

দিল্লি, ৫ নভেম্বর – দেশে আরও পাঁচ বছর কেন্দ্রীয় সরকারের তরফে বিনামূল্যে রেশন দেওয়া হবে হবে বলে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার ছত্তিশগড়ের দুর্গে বিজেপির এক নির্বাচনী সমাবেশে গিয়ে প্রধানমন্ত্রী মোদি এই ঘোষণা করেন। এর ফলে দেশের ৮০ কোটির বেশি মানুষ আগামী পাঁচ বছর উপকৃত হবেন। এই নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগ করেছেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ সাকেত গোখলে। রবিবার নির্বাচন কমিশনকে চিঠি লিখে এই অভিযোগ করেছেন সাকেত। নির্বাচন কমিশনে পাঠানো এই চিঠি সোশ্যাল মিডিয়াতেও শেয়ার করেছেন তিনি। সেই চিঠিতে তিনি লিখেছেন, “৪ নভেম্বর, প্রধানমন্ত্রী মোদি আগামী ৫ বছরের জন্য বিনামূল্যে রেশন প্রকল্পের মেয়াদ বাড়ানোর ঘোষণা করেছেন। এটি একটি নীতিগত সিদ্ধান্ত, যেকোনও সময়ই ঘোষণা করা যেতে পারে। কিন্তু ছত্তিশগড়ের দুর্গে বিজেপির এক নির্বাচনী সমাবেশ থেকে প্রধানমন্ত্রী মোদি এই ঘোষণা করেছেন। নির্বাচন কমিশনের নিয়মে বলা হয়েছে, নির্বাচন চলাকালীন কোন মন্ত্রী এই ধরনের ঘোষণা করলে তা রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে ভোটারদের উপর অযাচিত প্রভাব ফেলার সামিল।”

সাকেত গোখলে নিজের পোস্টে কমিশনে পাঠানো অভিযোগপত্রটির ছবিও শেয়ার করেছেন। সেখানে তিনি কমিশনের নিয়ম উদ্ধৃত করে দেখিয়েছেন, ভোটের দিন ঘোষণা হয়ে যাওয়ার পর থেকে কোনও মন্ত্রী বা প্রশাসনিক কর্তা ভোটারদের অর্থনৈতিক সাহায্যের প্রতিশ্রুতি দিতে পারেন না। নির্বাচন কমিশনের আদর্শ আচরণ বিধির ৭-এর ক ধারার উল্লেখ করে সাকেত গোখলে আরও বলেছেন, কমিশন নির্বাচন ঘোষণা করার পর, মন্ত্রী এবং অন্যান্য কর্তারা কোনও প্রকার আর্থিক অনুদান ঘোষণা বা প্রতিশ্রুতি দিতে পারেন না। বিজেপির প্রচার সভা থেকে প্রধানমন্ত্রী বিনামূল্যে রেশন প্রকল্প ঘোষণা করেছেন। ৫ রাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচনকে প্রভাবিত করতেই প্রধানমন্ত্রী মোদি এই পদক্ষেপ করেছেন । তাই তাঁর বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন সাকেত ।

শনিবার ভোটের প্রচারে ছত্তিশগড়ে যান মোদি। সেখানে দুর্গ এলাকার একটি জনসভায় ভাষণ দেওয়ার সময় তিনি বলেন, ‘‘আমি সিদ্ধান্ত নিয়েছি, বিজেপি সরকার দেশের ৮০ কোটির বেশি দরিদ্র মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার প্রকল্প আরও পাঁচ বছর বাড়িয়ে দেবে। মানুষের ভালবাসা এবং আশীর্বাদ সব সময় আমাকে পবিত্র সিদ্ধান্ত নেওয়ার শক্তি দেয়।’’

প্রসঙ্গত, ২০২০ সালে কোভিড অতিমারির সময় ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা ’ প্রকল্প চালু করা হয়েছিল। যার অধীনে সরকার দেশবাসীকে পাঁচ কেজি পর্যন্ত খাদ্যশস্য বিনামূল্যে সরবরাহ করার ঘোষণা করেছিল।  গত কয়েক বছরে বেশ কয়েকবারএই প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে। দুর্গের সমাবেশ থেকে প্রধানমন্ত্রী এই প্রকল্পের মেয়াদ আরও ৫ বছরের জন্য বাড়ানোর কথা ঘোষণা করেন।