রাজ্যে ব্যাপক কর্মসংস্থানের সম্ভাবনার কথা জানালেন মুখ্যমন্ত্রী 

Written by SNS March 15, 2023 5:51 pm

কলকাতা, ১৫ মার্চ — রাজ্যে ব্যাপক  কর্মসংস্থানের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নবান্নে শিল্পপতিদের সঙ্গে বৈঠক করেন তিনি। সেখানেই তিনি পরিসংখ্যান দিয়ে তুলে ধরেন ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ক্ষেত্রে রাজ্যের অগ্রগতির কথা। সেই প্রসঙ্গে উঠে আসে ওই ক্ষেত্র নিয়ে রাজ্যের ভবিষ্যৎ পরিকল্পনার কথাও। আগামী বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের দিন ক্ষণও ঘোষণা করেন মমতা। ২১-২৩ নভেম্বর অনুষ্ঠিত হতে চলেছে ওই সম্মেলন।

বুধবার নবান্নের সভাঘরে ইন্ডাস্ট্রিয়াল প্রমোশন বোর্ডের বৈঠকে ছিলেন। ছিলেন অন্য মন্ত্রীরাও। সেখানেই মমতা বলেন, ‘‘অবাক হয়ে যাবেন, এমএসএমই সেক্টরে ১ লক্ষ ১৪ হাজার লাখ কোটি টাকা বরাদ্দ হয়েছে।’’ এই সূত্রেই তিনি জানিয়েছেন, ওই শিল্পে আগামিদিনে নতুন চাকরি হবে ৪১ লক্ষ লোকের। মমতার কথায়, রাজ্যে কর্মসংস্থান সংক্রান্ত এই তথ্য কেন্দ্রীয় সরকারের। মমতা জানান, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ১ কোটি মানুষের চাকরি হয়েছে। এ প্রসঙ্গে বানতলায় চর্মনগরীর কথা তোলেন মমতা।

বুধবার মমতা জানিয়েছেন, কলকাতায় নিজেদের দফতর করছে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। তা শহরের মুকুটে ‘নতুন পালক’ বলে আখ্যা দিয়েছেন মুখ্যমন্ত্রী। সেখানেও ৩০ হাজার মানুষের কাজ হবে বলে জানিয়েছেন তিনি। তাঁর ব্যাখ্যা, ‘‘শুধু সরকারি নয়, বেসরকারি ক্ষেত্রেও চাকরি হয়।’’

২১-২৩ নভেম্বর  বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের আগে রাজ্যে ৪-৫টি রোড শো করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এর পাশাপাশি, রাজ্যের শিল্প এবং ইকোনমিক করিডর নিয়ে প্রচারের জন্য তিনি নির্দেশ দিয়েছেন মন্ত্রী শশী পাঁজা এবং চন্দ্রিমা ভট্টাচার্যকে। তথ্য এবং পর্যটন দফতরের হোর্ডিংয়ে বিভিন্ন শিল্প এবং ইকোনমিক করিডরের কথা তুলে ধরে প্রচার চালানোর নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। শিল্পে পশ্চিমবঙ্গের অবস্থান তুলে ধরতে গিয়ে, রাজ্যে মেট্রো কোচ নির্মাণ শিল্প, ওয়াগন শিল্প, খড়্গপুরে হতে চলা টাটা-হিটাচির কারখানার কথাও তুলে ধরেন তিনি।