পুরনো বাজেট পাঠ করলেন মুখ্যমন্ত্রী গেহলট

Written by SNS February 10, 2023 6:55 pm

জয়পুর , ১০ ফেব্রুয়ারি —রাজস্থানে আজ শুক্রবার বিধানসভায় ২০২৩-’২৪ আর্থিক বছরের বাজেট প্রস্তাব পেশ করেছেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট । কিন্তু মুখ্যমন্ত্রী ভাষণের কয়েকটি অনুচ্ছেদ পাঠ করার পর বিরোধী দল বিজেপির বিধায়কেরা ওয়েলে নেমে এসে বিক্ষোভ শুরু করেন। তাঁদের বক্তব্য, মুখ্যমন্ত্রী গতবারের বাজেট  বক্তৃতা পাঠ করছেন।

বিরোধীদের বক্তব্য শুনে ঘাবড়ে যান মুখ্যমন্ত্রী। বিধানসভায় সরকার পক্ষের মুখ্য সচেতক এসে মুখ্যমন্ত্রীর কানে কানে কিছু বলতেই গেহলট ভাষণের প্রচ্ছদে চোখ বুলিয়ে বুঝতে পারেন কত বড় ভুল করেছেন।

ততক্ষণে বিধানসভায় তুমুল হট্টগোল বাঁধিয়ে দিয়েছে বিরোধীরা। তুমুল হট্টগোলের মুখে স্পিকার সিপি যোশী সভা আধ ঘণ্টার জন্য স্থগিত করে দেন। মুখ ভার করে সভা ছাড়েন মুখ্যমন্ত্রী-সহ বাকি মন্ত্রী এবং কংগ্রেসের বিধায়কেরা।

ওয়াকিবহালের মতে, এমন ভুলের নজির দেশের কোনও বিধানসভায় নেই। নেই লোকসভাতেও। এমন কারণে বাজেট ভাষণ মাঝপথে স্থগিত করার ঘটনারও নজির নেই কোনও বিধানসভায়।

পরে মুখ্যমন্ত্রী সভায় এসে ভুলের জন্য ক্ষমা চান। কিন্তু বিরোধীদের বিক্ষোভের মুখে সভা পণ্ড হয়ে যায়।

মুখ্যমন্ত্রী যে গতবারের বাজেট ভাষণ পাঠ করছেন তা বোঝা যায় তিনি ইন্দিরা গান্ধীর নামে একটি কর্মসংস্থান প্রকল্প ঘোষণা করার পর। গতবারের বাজেটেই ওই কর্মসূচির কথা ঘোষণা করা হয়েছিল। গোড়ায় সকলে ভেবেছিলেন মুখ্যমন্ত্রী ওই প্রকল্পে কিছু সংশোধনের কথা ঘোষণা করবেন। কিন্তু ভুল ভাঙে পরের অনুচ্ছেদ পাঠ শুরু করার পর। মুখ্যমন্ত্রী ভাষণে বলেন, ১০০ দিনের কাজের প্রকল্পে রাজ্য সরকার নিজের টাকায় অতিরিক্ত ২৫ দিনের কাজ দেবে। এই ঘোষণাও গতবারের বাজেট ভাষণে ছিল। জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী পরে এবারের বাজেট ভাষণের কপি বিধানসভার টেবিলে পেশ করেছেন।

কিন্তু কী করে এতবড় ভুল হল? মনে করা হচ্ছে, বাজেট ভাষণ তৈরির সময় মুখ্যমন্ত্রীর টেবিলে পুরনো ভাষণের কপি ছিল। আজ সকালে যে অফিসার মুখ্যমন্ত্রীর ব্রিফকেসে বাজেট ভাষণের কপি ভরে দিয়েছিলেন তিনি ভুল করে গতবারের কপিটি দিয়েছেন। এখন দেখার গেহলট এই বেইজ্জতির ঘটনায় কী পদক্ষেপ করেন।