‘ভুয়ো ও ভারত বিরোধী’ অভিযোগে ৮টি ইউটিউব চ্যানেল ব্যান করল কেন্দ্র

Written by SNS August 18, 2022 5:25 pm

youtube

দিল্লি, ১৮ আগস্ট— নিরাপত্তার প্রশ্নে গত ডিসেম্বর থেকে ভারতে একের পর এক বেশ কয়েকটি ইউটিউব চ্যানেল নিষিদ্ধ করে দিয়েছে কেন্দ্র। গত ডিসেম্বর থেকে এখনও পর্যন্ত তথ্য প্রযুক্তি আইন, ২০২১ অনুসারে ১০২টি ইউটিউব চ্যানেল নিষিদ্ধ করা হয়েছে। সেই তালিকায় এবার আরও ৮টি দেশি-বিদেশী ইউটিউব চ্যানেলের নাম জুড়ল। তার মধ্যে ৭টি ভারতীয় চ্যানেল ও ১টি পাক ইউটিউব চ্যানেলও রয়েছে ।

সাধারণত ‘ভুয়ো ও ভারত বিরোধী বিষয়বস্তু’ দেখানোতেই এই ইউটিউব চ্যানেলগুলি বন্ধ করে দিয়েছে কেন্দ্র। ইউটিউব চ্যানেলের পাশাপাশি একটি ফেসবুক অ্যাকাউন্টও ব্লক করা হয়েছে।

জানা গেছে, যে আটটি ইউটিউব চ্যানেল ব্যান করা হয়েছে তাদের মোট সাবসক্রাইবার সংখ্যা ৮৬ লাখেরও বেশি। মোট ভিউ দেখলে দেখা যাবে ১১৪ কোটিরও অধিক।

কেন্দ্রীয় মন্ত্রক সূত্রে জারি করা বিবৃতি বলা হয়েছে, এই চ্যানেলগুলির বিষয়বস্তু ভারতে ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে ঘৃণা ছড়ায়… যেমন ভারত সরকার ধর্মীয় কাঠামো ভেঙে ফেলার নির্দেশ দিয়েছে… ধর্মীয় উৎসব উদযাপন নিষিদ্ধ করেছে, ভারতে ধর্মীয় যুদ্ধ ঘোষণা করেছে এমন সব বিষয়।

আরও জানানো হয়েছে, এইসব বিষয়বস্তু মানুষের মধ্যে বিভ্রান্ত তৈরি করে। ভারতের যে সমস্ত চ্যানেল বন্ধ করা হয়েছে সেগুলি হল সব কুছ দেখো, লোকতন্ত্র টিভি, ইউ এন্ড ভি টিভি, অ্যাম রাজভি, সিটপ৫টিএইচ, গৌরবশালী পবন মিতিলাচল এবং সরকারি আপডেট। আর পাকিস্তানের ‘নিউজ কি দুনিয়া’ নামে একটি চ্যানেল ব্যান করা হয়েছে।

একই ধরনের অভিযোগে গত এপ্রিল মাসেই ২২টি চ্যানেল নিষিদ্ধ করেছিল ভারত সরকার। এর আগেও এমন বহু চ্যানেল ব্যান করা হয়েছে।