বাংলা নিয়ে ‘বঞ্চনা’ মেনে নিল কেন্দ্র

Written by SNS March 28, 2023 6:51 pm

দিল্লি, ২৮ মার্চ– কেন্দ্রের বিরুদ্ধে রাজ্যের বঞ্চনা নিয়ে তৃণমূল দীর্ঘদিন ধরে যে অভিযোগ করে আসছে, সেটা কার্যত প্রমাণিত হয়ে গেল। খোদ কেন্দ্র মেনে নিল, বাংলা ছাড়া আর সব রাজ্যই পেয়েছে আবাস যোজনায় টাকা। সাংসদ দেবের করা লিখিত প্রশ্নের জবাবেই এই স্বীকারোক্তি কেন্দ্রের । 

কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে বুধবারই ধরনায় বসছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । মুখ্যমন্ত্রীর বরাবরের অভিযোগ, আবাস যোজনা-সহ একাধিক প্রকল্পে বাংলাকে বঞ্চনা করা হচ্ছে। মমতার ধরনার ঠিক আগেই কেন্দ্র সেই অভিযোগ কার্যত মেনে নিল। তৃণমূল সাংসদ দেবের এক লিখিত প্রশ্নের জবাবে কেন্দ্র স্বীকার করে নিল, ২০২২-২৩ অর্থবর্ষে বাংলাকে আবাস যোজনায় কোনও টাকা দেওয়া হয়নি। বাদবাকি সব রাজ্যেই টাকা বরাদ্দ করা হচ্ছে।

ঘাটালের সাংসদ দেব কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রীর কাছে জানতে চেয়েছিলেন, আবাস যোজনায়  এযাবত কোন রাজ্যে কত টাকা বরাদ্দ করা হয়েছে। এবং ২০২২-২৩ অর্থবর্ষে কোন কোন রাজ্যকে এই প্রকল্পে কোনও টাকা দেওয়া হয়নি। দেবের সেই প্রশ্নের জবাবে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী সাধ্বী নিরঞ্জন জ্যোতি জানিয়েছেন, ২০২২-২৩ অর্থবর্ষে শুধু পশ্চিমবঙ্গকে আবাস যোজনা বাবদ কোনও টাকা দেওয়া হয়নি। দেবের প্রশ্নের জবাবে দেওয়া চিঠিতে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, বাংলায় এই প্রকল্পে বিস্তর অনিয়মের অভিযোগ থাকায় চলতি অর্থবর্ষে কোনও টাকা পাঠানো হয়নি।

তাৎপর্যপূর্ণভাবে যে অনিয়মের কথা কেন্দ্রীয় মন্ত্রী বলছেন, সেই ‘অনিয়ম’ প্রমাণ করতে ইতিমধ্যেই বঙ্গে কেন্দ্রীয় দল এসে ঘুরে গিয়েছে। সেই কমিটির রিপোর্টেই কার্যত রাজ্যকে ক্লিনচিট দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, ছোটখাট কিছু সমস্যা ছাড়া রাজ্যে আবাস যোজনায় বড় কোনও বেনিয়ম নেই। সেই মর্মে কেন্দ্রের তরফে রাজ্যের সচিবকে চিঠিও পাঠানো হয়েছে। তারপরও কেন্দ্রীয় মন্ত্রী বেনিয়মের যুক্তি দেখাচ্ছেন কীভাবে, তা নিয়েও উঠছে প্রশ্ন।