নিয়োগ দুর্নীতিতে এবার উপদেষ্টা কমিটির ভূমিকায় নজর সিবিআই-এর 

Written by SNS July 25, 2023 4:23 pm
কলকাতা, ২৫ জুলাই – শিক্ষক নিয়োগ দুর্নীতি কাণ্ডে এবার উপদেষ্টা কমিটির ভূমিকা নিয়ে তদন্ত শুরু করল সিবিআই। গ্রুপ–ডি, গ্রুপ–সি কর্মী থেকে শুরু করে শিক্ষক নিয়োগে উপদেষ্টা কমিটির ভূমিকা বিশদে খতিয়ে দেখতে কাজ শুরু করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এই কমিটির গঠন–প্রক্রিয়া সম্পর্কে জানতে চেয়ে স্কুলশিক্ষা দফতরকে চিঠি দিয়েছিল সিবিআই। সেই চিঠির জবাব এসে পৌঁছেছে নিজাম প্যালেসে বলে সূত্রের খবর। মোট তিনটি দফতরকে চিঠি দেওয়া হয়, যার মধ্যে জবাব এসেছে একটি দফতর থেকে।

সিবিআই সূত্রে খবর, ২০১৮ সালে উপদেষ্টা কমিটি গঠন করে যে নিয়োগ করা হয়েছিল, সে বিষয়ে জানতে চেয়েই তিনটি দফতরকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কেন উপদেষ্টা কমিটি তৈরি করা হল, কীভাবে নিয়োগ করা হল সবকিছুই জানতে চায় সিবিআই।মধ্যশিক্ষা পর্ষদের সেক্রেটারি, স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান ও শিক্ষা দফতরের প্রিন্সিপাল সেক্রেটারিকে চিঠি দিয়েছে সিবিআই।

 শান্তিপ্রসাদ সিনহার নেতৃত্বে উপদেষ্টা কমিটি গঠন করেছিল কমিশন। সেই উপদেষ্টা কমিটির ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছিল। হাইকোর্টের নির্দেশে তদন্তে নেমে এই কমিটির তৎকালীন চেয়ারম্যান শান্তিপ্রসাদ সিনহা সহ বেশ কয়েকজনকে গ্রেফতার করে কেন্দ্রীয় এজেন্সি। বর্তমানে জেলেই রয়েছেন তাঁরা। এখন দেখার সিবিআই এই তদন্তে নয়া কী পদক্ষেপ করে।

এদিকে আরও দুটি দফতরের থেকে জবাব মেলা দরকার বলে মনে করছেন সিবিআই অফিসাররা। এখানে তিনটি দফতর হল—বোর্ডের সেক্রেটারি, স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান এবং শিক্ষা দফতরের প্রিন্সিপাল সেক্রেটারি। এই তিন দফতরকে চিঠি পাঠানো হয়েছে। সিবিআই সূত্রে খবর, গ্রুপ–সি এবং গ্রুপ–ডি পদে নিয়োগের জন্য ২০১৬ সালে বিজ্ঞপ্তি জারি হয়। পরীক্ষার পর ফল প্রকাশ হয় ২০১৭ সালে। কিন্তু পরীক্ষার পর ২০১৮ সালে গঠন হয় উপদেষ্টা কমিটি। আর সেই উপদেষ্টা কমিটির হাতে তুলে দেওয়া হয় এদের নিয়োগ। এই তথ্য পেয়েছে সিবিআই। তাতে তাদের সন্দেহ হওয়ায় শুরু হয়েছে তদন্ত।
স্কুলশিক্ষা দফতর যে চিঠি এবং নথি পাঠিয়েছে সেগুলি খতিয়ে দেখা হচ্ছে। এরপর একে একে কর্তাদের তলব করা হবে। তিনদিন আগেই হাজিরা দিয়েছিলেন স্কুলশিক্ষা দফতরের প্রাক্তন প্রধান সচিব। ২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়া চলাকালীন তিনি ওই পদে ছিলেন। সূত্রের খবর, কোথা থেকে কী ভাবে নিয়োগ হল, কারা উপদেষ্টা কমিটি গড়লেন, সেই সংক্রান্ত তথ্য তাঁর কাছে জানতে চাওয়া হয়েছে। স্কুল শিক্ষা দফতরের জবাব বিশ্লেষণ করে এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ করবে সিবিআই। সেখান থেকে নানা তথ্য মিলেছেবলে সূত্রের খবর। জেলাভিত্তিক নিয়োগের ক্ষেত্রে অনিয়ম রয়েছে বলে একটি তালিকাও তৈরি করা হয়েছে। সেই তালিকা অনুযায়ী তলব করা হচ্ছে। কাটোয়ার একটি স্কুলের প্রধান শিক্ষিকাকেও নিজাম প্যালেসে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়।