জম্মু কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল সত্যপাল মালিককে তলব করল সিবিআই 

Written by SNS April 21, 2023 8:39 pm

দিল্লি, ২১ এপ্রিল – প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করেছিলেন জম্মু কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল সত্যপাল মালিক। এবার তাঁকে তলব করল সিবিআই । আগামী ২৭ এবং ২৮ এপ্রিল তাঁকে হাজিরা দিতে বলা হয়েছে দিল্লির সিবিআই দফতরে। জানা গেছে, বিমা দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছে তাঁকে। 

অভিযোগ, আরএসএস এবং বিজেপি নেতা রাম মাধবের পক্ষ থেকে রিলায়েন্সের একটি স্কিম পাশ করানোর জন্য তৎকালীন জম্মু কাশ্মীরের রাজ্যপালকে চাপ দেওয়া হয়,  যা খারিজ করে দেন সত্যপাল মালিক। সেই ইস্যুতেই জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে এই সমন।
 সম্প্রতি মোদি সরকারের বিরুদ্ধে মন্তব্য করে খবরের শিরোনামে আসেন সত্যপাল মালিক। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, “আমি এটা বলতে পারি, দুর্নীতির প্রতি প্রধানমন্ত্রীর খুব একটা সমস্যা নেই।” সত্যপাল আরও বলেন, কাশ্মীর উপত্যকার পুলওয়ামাতে যে সন্ত্রসাবাদী হানা হয়েছিল, সে সম্পর্কে কোনও কথা বলতে দেননি মোদি । দেশের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে প্রাক্তন রাজ্যপালের অভিযোগ নিয়ে শোরগোল পড়ে যায় দেশে। ওয়াকিবহাল মহলের অনুমান,  পুলওয়ামার ঘটনা নিয়ে মুখ খোলায় সত্যপাল মালিককে তলব করা হয়েছে।
সত্যপাল মালিকের এই বক্তব্য প্রসঙ্গে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। মুখ্যমন্ত্রী বলেন, “জম্মু কাশ্মীরের তৎকালীন রাজ্যপাল যা বলেছেন,সবটাই প্রকাশ্যে এসেছে। আমাদের জওয়ানরা দেশের জন্য আত্মত্যাগ করেছেন। আমরা তাঁদের শ্রদ্ধা জানাই। কিন্তু, সত্যপাল মালিকজি যা বলেছেন, সে সময় ইন্টালিজেন্স ফেলিওর হয়েছিল। দেশের ইস্যু ছিল বলে আমরা তখন কিছু বলিনি। কিন্তু, সত্য বেরিয়ে আসতই। পুলওয়ামাতে আমরা যেভাবে ৪০ জন জওয়ানকে হারিয়েছি, তা নিয়ে আমরা তদন্ত চাইছি।”
প্রধানমন্ত্রী এবং সংঘ পরিবারকে নিশানা করে একের পর এক বিস্ফোরক তথ্য প্রকাশ্যে এনে জবাব পেলেন কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল। আগেই তাঁকে মানহানির নোটিস পাঠান রাম মাধব।  এবার তাঁকে রিলায়েন্সের বিমা দুর্নীতিতে ৩০০ কোটির ঘুষ নেওয়ার অভিযোগের মামলায় সমন পাঠানো হল।