‘রহস্যজনক’ বিস্মৃতির জালে কানাডার তরুণ প্রজন্ম 

Written by SNS July 5, 2023 5:41 pm

ওটাওয়া, ৫ জুলাই– ছোট-ছোট জিনিস ভুলে যাওয়ার সমস্যা সাধারণত অনেকেরই আছে। বয়স্কদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। যা ক্রমে আকার নেয় ভয়াবহ স্মৃতিভ্রংশ অসুখের। কিন্তু কানাডায় ঘটছে এর ঠিক উলটোটা। সে দেশে ভোলার তালিকায় বেশি আক্রান্ত তরুণরাই। ‘রহস্যজনক’ এক মস্তিস্কের রোগ অল্প বয়সেই চেপে বসছে তরুণদের !

সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, এই ‘রহস্যজনক’ রোগে শুধু স্মৃতি হারাচ্ছে না তার সঙ্গে দেখা দিচ্ছে দৃষ্টিভ্রম, পেশির সমস্যা, দৃষ্টিশক্তি কমে যাওয়ার মতো সমস্যাও। এমনকী নানারকম অস্বাভাবিক আচরণও করছেন তাঁরা। তবে এই প্রথম এই অসুখের উপস্থিতি নয়, এর আগে ২০১৫ সালেও মিলেছিল এর দেখা। 

জানা যাচ্ছে, এই ‘রহস্যময়’ রোগে আক্রান্তের সংখ্যা দুশো ছাড়িয়েছে। উদ্বেগের বিষয় হল এই রোগে যাঁরা আক্রান্ত হচ্ছেন তাঁদের মধ্যে বেশির ভাগই তরুণ। যদিও তাঁদের অনেকের মধ্যেই ডিমেনশিয়া বা অন্য কোনও স্নায়ুর অসুখের লক্ষণ প্রকাশ পাচ্ছে না।

ইতিমধ্যেই এই বিষয়টি নিয়ে নানা পরীক্ষা নিরীক্ষা শুরু হয়েছে। কয়েকজন বিশেষজ্ঞ দাবি করেছেন, গ্রাম্য এলাকায় কীটনাশকের ব্যবহারের ফলে এই রোগ হতে পারে। জানা গিয়েছে, গ্লাইফোসেট নামক এক আগাছানাশকও এর কারণ হতে পারে।

চিন্তার বিষয়, ডাক্তার ও অন্যান্য স্বাস্থ্য বিশেষজ্ঞরাও এই ‘রহস্যময়’ রোগের আসল কারণ ধরতে পারছেন না। তবে অনেকে আবার মনে করছেন, করোনার প্রকোপে ইমিউনিটি কমে যাওয়ার জন্যই এই ধরনের রোগ নতুন করে বাড়তে শুরু করেছে।