অন্ধ্রপ্রদেশে ২টি ট্রেনের সংঘর্ষে মৃত কমপক্ষে ৬, জখম বহু যাত্রী মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা

Written by SNS October 29, 2023 11:37 pm
হায়দরাবাদ, ২৯ অক্টোবর – ফের দুর্ঘটনার কবলে প্যাসেঞ্জার ট্রেন। রবিবার সন্ধ্যায় অন্ধ্রপ্রদেশের বিজয়নগরম জেলায় ২টি  প্যাসেঞ্জার ট্রেনের সঙ্গে সংঘর্ষে ৬ জনের মৃত্যু হয়। আহত হয়েছেন বহু যাত্রী। রেলসূত্রে খবর, রবিবার ০৮৫০৪ বিশাখাপত্তনম-রায়গড়া প্য়াসেঞ্জার ট্রেনের সঙ্গে ওই একই রুটের ০৮৫৩২ বিশাখাপত্তনম-পালাসা প্যাসেঞ্জার ট্রেনের সংঘর্ষ হয়।  ওভারহেড তার ছিঁড়ে যাওয়ায় রায়গড়াগামী ট্রেনটি দাঁড়িয়ে পড়ে। তখন তাতে এসে ধাক্কা দেয় পালাসা এক্সপ্রেস। এই সংঘর্ষের ফলে লাইনচ্যুত হয় বিশাখাপত্তনম থেকে রায়গড়াগামী প্যাসেঞ্জার ট্রেনটির তিনটি বগি। ঘটনাস্থলে পৌঁছেছে উদ্ধারকারী দল। ঘটনাস্থলে পৌছেছেন রেলের আধিকারিকেরাও। এনডিআরএফ উদ্ধারকারী দলও ঘটনাস্থলে যাচ্ছে বলে জানা যাচ্ছে। স্থানীয় পুলিশ, প্রশাসনিক আধিকারিকেরাও ঘটনাস্থলে রয়েছেন। তবে অন্ধকারাচ্ছন্ন থাকায় উদ্ধারকাজে সমস্যা হচ্ছে। 
মৃত ও আহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কী কারণে এই দুর্ঘটনা ঘটল এবং দুটি ট্রেন একই লাইনে চলে এল তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন রেল আধিকারিকরা। ট্রেন দুর্ঘটনায় শোকপ্রকাশ করেছেন অন্ধ্রের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগনমোহন রেড্ডি। তাঁর দফতর সমাজমাধ্যমে বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘‘বিজয়নগরম জেলার কণ্টকাপল্লিতে ট্রেন দুর্ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। আধিকারিকদের দ্রুত পদক্ষেপের নির্দেশ দিয়েছেন তিনি। আহতদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করতে বলেছেন।’’ বিবৃতিতে আরও জানানো হয়েছে, ঘটনাস্থলে কাছের জেলা বিশাখাপত্তনম এবং আনাকাপল্লি থেকে যত বেশি সম্ভব অ্যাম্বুল্যান্স পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। স্থানীয় হাসপাতালগুলিকেও প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। রেলের তরফে একাধিক হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে।  

চলতি বছরের ২ জুন ওড়িশার বালাসোরে করমণ্ডল এক্সপ্রেস-সহ দুটি ট্রেনের সংঘর্ষে মৃত্যু হয় প্রায় ৩০০ জনের। আবার চলতি মাসেরই ১১ তারিখ বিহারের বক্সারে লাইনচ্যুত হয় নর্থ ইস্ট সুপারফার্স্ট এক্সপ্রেসের ২১টি বগি, মৃত্যু হয় ৫ জনের ।  বারবার রেল দুর্ঘটনা প্রশ্ন তুলছে রেলের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে। আতঙ্ক বাড়ছে যাত্রীদের মধ্যেও।
 
রেলের তরফে যোগাযোগের জন্য কালেক্টর অফিসে হেল্পলাইন নম্বর দেওয়া হয়েছে। নম্বর হল ৯৪৯৩৫৮৯১৫৭। অপর একটি নম্বর হল  ৮৯৭৮০৮০০০৬। বিশাখাপত্তনম রেলওয়ে স্টেশনে থাকা হেল্পলাইন নম্বরগুলি হল, ০৮৯১২৭৪৬৩৩০, ০৮৯১২৭৪৪৬১৯। এয়ারটেল নম্বর দেওয়া হয়েছে ৮১০৬০৫৩০৫১, ৮১০৬০৫৩০৫২। বিএসএনএল-এর দুটি নম্বর হল ৮৫০০০৪১৬৭০ এবং ৮৫০০০৪১৬৭১।