ভারতীয় পড়ুয়াদের উদার হস্তে ভিসা দিচ্ছে আমেরিকা 

Written by SNS September 25, 2023 6:58 pm

দিল্লি, ২৫ সেপ্টেম্বর – খালিস্তানপন্থী জঙ্গি নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যাকাণ্ড নিয়ে ভারত-কানাডা কূটনৈতিক সম্পর্কে জটিলতা বাড়ছে। দুই দেশের সম্পর্কের অবনতি হয়েছে। প্রতিদিনই নতুনদিকে মোর নিচ্ছে আন্তর্জাতিক সম্পর্কের সমীকরণ। এই পরিস্থিতিতে ভারতীয় পড়ুয়াদের রেকর্ড সংখ্যক ভিসা দিচ্ছে আমেরিকা। সেদেশের ২৫ শতাংশ ভিসা কেবল ভারতীয় পড়ুয়াদের জন্যই অনুমোদন পেয়েছে,যা সাম্প্রতিক কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে প্রাসঙ্গিক।

আমেরিকার পেন্টাগনের প্রাক্তন সামরিক অফিসার মাইরেল রুবিন আগেই বলেছেন যে, কানাডা যে লড়াই করতে চাইছে, তাতে ভারতের চেয়ে কানাডার বিপদ বেশি, এটি হাতির সঙ্গে পিঁপড়ের লড়াইয়ের মতো। এর আগে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, খালিস্তানপন্থী হরদীপ সিং গুজ্জরের মৃত্যুতে ভারতের হাত রয়েছে। এদিকে, মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিনকেন জানিয়েছেন, এই বিষয়ে আমেরিকা ভারতের সাহায্য প্রত্যাশা করছে। তিনি বলেন,’ট্রুডো যে অভিযোগ তুলেছে, তাতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। এই নিয়ে কানাডায় তদন্ত চলছে আর তাতে ভারতের অংশ নেওয়া জরুরি।’ এরই মাঝে অ্যান্টনি ব্লিনকেনের দেশ আমেরিকা ভারতীয় পড়ুয়াদের উদার হস্তে ভিসা অনুমোদন করছে । 
ভারতে অবস্থিত ‘ইউএস মিশন’ এক টুইটে জানিয়েছে, ‘আমরা গভীরভাবে অভিভূত যে জুন, জুলাই, আগস্ট মাসে রেকর্ড সংখ্যক ভিসা অনুমোদিত হয়েছে। এই সংখ্যাটি হল ৯০ হাজার। এই বছর গ্রীষ্মে বিশ্বের অন্তত ৪ জনের মধ্যে ১ জন ভারতীয় পড়ুয়াকে এই ভিসা দেওয়া হয়েছে। যে পড়ুয়ারা আমেরিকাকে উচ্চশিক্ষার জন্য বেছে নিয়েছে, তাঁদের সবাইকে শুভেচ্ছা।’ ওই টুইটে লেখা হয়েছে , ‘আমরা নিশ্চিত করতে চাই যে সমস্ত যোগ্য আবেদনকারীরা ঠিক সময়ে তাঁদের গন্তব্যে পৌঁছে যান।’ ।