অগ্নিবীরদের সংরক্ষণ এবার আধাসেনাতেও, ঘোষণা স্বরাষ্ট্রমন্ত্রকের

Written by SNS March 18, 2023 4:07 pm

দিল্লি, ১৮ মার্চ– বিএসএফনয়, সিআইএসএফের পর আধাসেনাতেও প্রাক্তন অগ্নিবীরদের জায়গা স্থায়ী হল। শনিবার এক নয়া বিবৃতিতে একথাই জানিয়ে দিল স্বরাষ্ট্রমন্ত্রক। বিএসএফের মতোই সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সেও এবার ১০ শতাংশ আসন সংরক্ষিত হল অগ্নিবীরদের জন্য। বিএসএফের মতো সিআইএসএফেও বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় দেওয়া হবে অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে সেনায় যোগ দেওয়া জওয়ানদের।

এক বিবৃতিতে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, প্রথম ব্যাচের অগ্নিবীরদের জন্য বয়সে ছাড়ের ঊর্ধ্বসীমা হবে ৫ বছর। পরবর্তী ব্যাচগুলির জন্য এই ছাড়ের ঊর্ধ্বসীমা হতে চলেছে ৩ বছর। শারীরিক সক্ষমতার পরীক্ষাতেও অগ্নিবীররা বিশেষ সুবিধা পাবে। বিএসএফের মতোই যে সব অগ্নিবীর সিআইএসএফের নিয়োগে সংরক্ষণের আওতায় আসবেন তাদের শারীরিক সক্ষমতার পরীক্ষাও দিতে হবে না। এই নিয়ে দুই আধাসেনায় সংরক্ষণ পেলেন অগ্নিবীররা।

উল্লেখ্য, সেনাবাহিনীর লোকবল অক্ষুন্ন রেখে আধুনিকীকরণের স্বার্থে অগ্নিপথ প্রকল্প ঘোষণা করেছিল কেন্দ্র। এর মাধ্যমে সেনায় অস্থায়ীভাবে ৪ বছরের জন্য কর্মী নিয়োগ হচ্ছে। যাদের পোশাকি নাম ‘অগ্নিবীর’। চার বছরের মেয়াদ শেষে ১০ শতাংশ অগ্নিবীরকে স্থায়ী কমিশন দেওয়া হবে বলে সেসময় ঘোষণা করে কেন্দ্র। বাকি ৯০ শতাংশ অগ্নিবীরের ভবিষ্যৎ অনিশ্চিত ছিল। কেন্দ্রের নয়া ঘোষণায় আরও কিছু অগ্নিবীরের ভবিষ্যৎ সুরক্ষিত হল।