ফের বালেশ্বরে বড় দুর্ঘটনা থেকে বাঁচল ট্রেন, সাসপেন্ড দুই আধিকারিক 

Written by Sunita Das July 21, 2023 7:39 pm

ভুবনেশ্বর, ২১ জুলাই – ফের কানঘেঁষে দুর্ঘটনা থেকে রক্ষা পেল ট্রেন। ঘটনাস্থল সেই বালেশ্বর। যেখানে করমণ্ডল দুর্ঘটনার স্মৃতি এখনও মানুষের মনে টাটকা। ওড়িশার নীলগিরি রোড স্টেশনে গত মঙ্গলবার বড় দুর্ঘটনার থেকে রক্ষা পায় একটি ট্রেন। বৃহস্পতিবার রেল কর্তৃপক্ষ জানান, কর্তব্যে গাফিলতির অভিযোগে স্টেশন ম্যানেজার এবং এক জন পয়েন্টসম্যানকে সাসপেন্ড করা হয়েছে।

দক্ষিণ-পূর্ব রেলের বালেশ্বর-ভদ্রক সেকশনের নীলগিরি রোড স্টেশনের উপর দিয়ে গত মঙ্গলবার  একটি প্যাসেঞ্জার ট্রেন যাওয়ার সময় বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায়। সেই সময় স্টেশনের কাছে একটি লুপ লাইনে মেরামতির কাজ হচ্ছিল। দুপুর ১২টা নাগাদ ওই লুপ লাইনেই ঢুকে যায় ট্রেনটি। ভুল বুঝতে পেরে আপৎকালীন ব্রেক কষে ট্রেনটিকে সঙ্গে সঙ্গে দাঁড় করিয়ে দেন চালক। দুর্ঘটনা থেকে রক্ষা পান যাত্রীরা। ট্রেনটির তখন গতিবেগ ছিল ঘণ্টায় ৮ কিলোমিটার। গতিবেগ কম থাকার কারণেই কোনো বড় দুর্ঘটনা ঘটেনি বলে রেল সূত্রে খবর।

খবর জানা মাত্রই ঘটনাস্থলে পৌঁছন রেল আধিকারিকেরা। ট্রেনটি ফের তার গন্তব্যের দিকে রওনা দেয়। কর্তব্যে গাফিলতির অভিযোগে নীলগিরি রোড স্টেশনের ম্যানেজার সুভাষ শেট্টি এবং পয়েন্টসম্যান শেখ মহম্মদ খালিপকে সাসপেন্ড করা হয়।

প্রসঙ্গত বলা যায়,  গত ২ জুন এই বালেশ্বরেরই বাহানগা বাজার স্টেশনে একটি মালগাড়ি ধাক্কা মেরে উল্টে যায় করমণ্ডল এক্সপ্রেস। করমণ্ডলের উল্টে যাওয়া বগি ছিটকে পড়ে পাশের ডাউন লাইনে, যেখান দিয়ে আসছিল যশবন্তপুর-হাওড়া এক্সপ্রেস। ওই ট্রেনেরও বেশ কিছু বগি লাইনচ্যুত হয়ে যায়. এই দুর্ঘটনার বলি হন  ২৯৩ জন যাত্রী।