ভারতের উদ্বেগ বাড়িয়ে চিনের সঙ্গে গভীর সম্পর্কের ইচ্ছায় তালিবান

Written by Sunita Das October 19, 2023 8:05 pm

কাবুল, ১৯ অক্টোবর– চিনের সঙ্গে গভীর অর্থনৈতিক বন্ধনে জড়াতে চায় তালিবান। আর এখানেই বিপদের আঁচ পাচ্ছে ভারত।

জানা গেছে, আফগানের সরকারের তরফে জানানো হয়েছে, চিনের বেল্ট অ্যান্ড রোড ফোরামে যোগ দেবার আগে আফগান প্রশাসন চিনের সঙ্গে তাদের বন্ধুত্ব আরও গভীর করতে চায়। আর আফগানের এই মনোবাঞ্চা অনেক প্রশ্ন তুলে দিচ্ছে।

আফগানিস্তানের বাণিজ্য ও শিল্পমন্ত্রী নুরউদ্দিন আজিজি জানিয়েছে, ”আমরা বিনিয়োগ ও চিনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি নিয়ে আলোচনা করব। আমরা ইতিমধ্যেই চিনের সঙ্গে বেশ কিছু চুক্তি স্বাক্ষর করেছি।” ২০২১ সালের আগস্টে তালিবানের দখল নেয় কাবুলের। এর পর থেকে তাদের মরিয়া চেষ্টা সত্ত্বেও কোনও দেশই সেদেশের প্রশাসনকে স্বীকৃতি দেয়নি।

এই অবস্থায় চিনের সঙ্গে ক্রমেই ঘনিষ্ঠতা বাড়াচ্ছে ‘কাবুলিওয়ালার দেশ’। চিনের বেল্ট অ্যান্ড রোড ফোরামে আফগানিস্তানের সংযোজনকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে ওয়াকিবহাল মহল। বেল্ট অ্যান্ড রোড ফোরামের মতো আন্তর্জাতিক সম্মেলন। সেখানে তালিবানের উপস্থিতি এবং চিনের সঙ্গে তাদের বাড়তে থাকা সখ্যকে ভারতের জন্য উদ্বেগজনক বলে মনে করা হচ্ছে। তালিবান ক্ষমতায় প্রত্যাবর্তনের আগে পর্যন্ত আফগানিস্তানের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক ভালোই ছিল। আফগানিস্তানে বিনিয়োগও করছিল নয়াদিল্লি। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে চিন-আফগানিস্তানের ‘বন্ধুত্ব’ ভারতের জন্য খুব ভালো চিহ্ন নয়।