বুধবার অভিষেককে জেরা ইডির, গ্রেফতার করা যাবে না নির্দেশ হাই কোর্টের 

Written by SNS September 12, 2023 8:14 pm

কলকাতা, ১২ সেপ্টেম্বর – আদালতে সাময়িক স্বস্তি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। আগামীকাল অর্থাৎ ১৩ সেপ্টেম্বর কলকাতার সিজিও কমপ্লেক্সে হাজিরা দেওয়ার জন্য তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে ডেকে পাঠিয়েছে ইডি। ওইদিনই লোকসভার বিরোধী জোট ইন্ডিয়ার সমন্বয় কমিটির প্রথম বৈঠক। দিল্লিতে সেই বৈঠকের দিনই অভিষেককে তলব করে ইডি। তবে তারপরেই রক্ষাকবচ চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন অভিষেক। তার শুনানিতেই বিচারপতি তীর্থঙ্কর ঘোষ জানিয়ে দিলেন, জেরা করলেও অভিষেককে আপাতত গ্রেফতার করতে পারবে না ইডি।

উল্লেখ্য, মঙ্গলবার স্পেন সফরে রওনা হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগে থেকেই সেই সফর সূচি স্থির ছিল। ঠিক তার পরের দিন, অর্থাৎ বুধবার সকাল ১০.৩০ মিনিটে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সল্টলেকের সিজিও কমপ্লেক্সে হাজিরা দেওয়ার জন্য নোটিস পাঠায় ইডি। গত রবিবার সন্ধ্যায় অভিষেক নিজের এক্স হ্যান্ডেলে সেকথা জানান অভিষেক। সমন্বয় কমিটির বৈঠকের দিনই তাঁকে ডেকে পাঠানোয় নাম না করে ৫৬ ইঞ্চির ছাতিকে কাপুরুষ এবং অন্তঃসারশূন্য বলে কটাক্ষ করেছিলেন তিনি।

এর আগে শেষবার অভিষেককে ইডি ডেকে পাঠিয়েছিল পঞ্চায়েত ভোটের আগে। সেই সময় নবজোয়ার যাত্রায় ভোটের প্রচারে ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক।  অভিষেক সাফ জানিয়েছিলেন, ভোটের আগে ইডির কাছে হাজিরা দিয়ে নষ্ট করার মতো সময় নেই তাঁর কাছে। পঞ্চায়েত নির্বাচন মিতে যাওয়ার পর ডাকলে যাবেন বলে জানিয়েছিলেন তিনি। তবে তারপর আর তাঁকে তলব করেনি এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে চোখের অস্ত্রোপচার করিয়ে ফিরে আসেন অভিষেক। তারপরেই তাঁকে ডেকে পাঠ্য কেন্দ্রীয় এজেন্সি।

সূত্রের খবর, আগামীকাল ইন্ডিয়া জোটের সমন্বয় কমিটির বৈঠকে যোগ দেবেন না অভিষেক। বরং সিজিও কমপ্লেক্সেই হাজিরা দেওয়ার পরিকল্পনা রয়েছে তাঁর।

মঙ্গলবার এক সাংবাদিক বৈঠকে তৃণমূলের দুই মন্ত্রী শশী পাঁজা এবং পার্থ ভৌমিক জানান, অভিষেকের শিরদাঁড়া সোজা, তদন্তের মুখোমুখি হতে ভয় পান না তিনি।