‘দিওয়ালি’ জাতীয় ছুটি হিসেবে গণ্য করতে মার্কিন কংগ্রেসে বিল পেশ  

Written by SNS May 27, 2023 4:22 pm

দিওয়ালির রঙিন আলোর ছটা গিয়ে পড়ল মার্কিন দেশেও। দিওয়ালি  উৎসব শুধু একটি দেশের মধ্যে আবদ্ধ নয়, তার প্রমান মিললো।  এই উৎসবকে জাতীয় ছুটি ঘোষণায় বিল পেশ করা হল কংগ্রেসে। সমাজের বিপুল সমর্থন পেয়েছে গ্রেস মেংয়ের এই পদক্ষেপ।

পিটিআই সূত্রে খবর, শুক্রবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে এই বিল পেশ করেন নিউ ইয়র্ক সিক্সথ ডিস্ট্রিক্টের প্রতিনিধি গ্রেস মেং। তিনি বলেন, “বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ দিওয়ালি পালন করেন । এই উৎসবে সামিল হন কুইনস, নিউ ইয়র্ক এবং আমেরিকার অসংখ্য মানুষ। ফলে এই দিনটি খুবই গুরুত্বপূর্ণ। এই বিল আমেরিকাবাসীদের দিওয়ালি সম্পর্কে সমস্ত তথ্য দেবে।”
‘দিওয়ালি ডে অ্যাক্ট’ নামে এই বিল যদি মার্কিন কংগ্রেসে পাশ হয় তবে আমেরিকার ছুটির তালিকায় দ্বাদশ সরকারি ছুটি হিসেবে গণ্য হবে। সমাজের সব স্তর থেকেই বিপুল সমর্থন পেয়েছে গ্রেস মেংয়ের এই বিল। নিউ ইয়র্কের কাউন্সিলের ভারতীয় বংশোদ্ভূত সদস্য শেখর কৃষ্ণণ নতুন বিলটিকে সমর্থন করে বলেন, “নিউ ইয়র্ক প্রশাসনে নির্বাচিত প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসেবে এই বিলটিকে সমর্থন করে অত্যন্ত গর্বিত বোধ করছি।”
উল্লেখ্যযোগ্য যে , আমেরিকায় বিপুল জনপ্রিয় দিওয়ালি। প্রতিবছরই আলোর মালায় সেজে ওঠে হোয়াইট হাউস। গত এপ্রিলেই দিওয়ালিকে  ছুটির তালিকায় অন্তর্ভুক্ত করে পেনসিলভ্যানিয়া। মার্কিন ওই প্রদেশের সেনেটর নিখিল সাভাল এই ঘোষণা করেন। জানিয়ে দেন, সেনেটে সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন মিলেছে এই সিদ্ধান্তকে কার্যকর করার বিষয়ে। জানা যায়, নিখিল ও গ্রেগ রথম্যান নামের দুই সেনেটর এই সংক্রান্ত বিল পেশ করেছিলেন গত ফেব্রুয়ারিতে।