জিতলেই দেশের গরিবদের বছরে ৭২ হাজার টাকা : রাহুল

ভোটে জিতে কংগ্রেস সরকার ক্ষমতায় এলে দেশের ২০ শতাংশ দরিদ্রদের অ্যাকাউন্টে বছরে ৭২ হাজার টাকা দেওয়া হবে। প্রকল্পের নাম হবে ‘ন্যায়’।

Written by SNS March 26, 2019 7:06 am

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Photo: IANS)

দিল্লি, ২৫ মার্চ – লোকসভা নির্বাচনের আগে নরেন্দ্র মোদি প্রচারে নেমে বলেছিলেন, ভোটে জিতলে প্রত্যেক ভারতীয়র ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা করে পৌঁছে দেবেন তিনি। সেই প্রতিশ্রুতি পূরণ না হলেও ভোটের আগেও চূড়ান্ত প্রতিশ্রুতি দিয়ে দিলেন রাহুল গান্ধী। রাহুল জানালেন, ভোটে জিতে কংগ্রেস সরকার ক্ষমতায় এলে দেশের ২০ শতাংশ দরিদ্রদের অ্যাকাউন্টে বছরে ৭২ হাজার টাকা দেওয়া হবে। অর্থাৎ দেশের প্রায় পাঁচ কোটি পরিবার এর ফলে উপকৃত হবেন বলে জানানো হয়েছে। দেশের দরিদ্র শ্রেণীর মানোন্নয়নেই এই পদক্ষেপ করবে কংগ্রেস। এমনটাই জানিয়েছেন রাহুল। প্রকল্পের নাম হবে ‘ন্যায়’। তাঁর কথায়, নরেন্দ্র মোদি দেশের সবচেয়ে ধনীদের অর্থ সাহায্য করতে পারলে কংগ্রেস সরকার ক্ষমতায় বসে গরিবদেরও অর্থ সাহায্য করবে। এক্ষেত্রে তিনি মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্রিশগড়ে কৃষিঋণ মুকুবের প্রসঙ্গ টেনে আনেন। তিনি বলেন, এই তিন রাজ্যে ক্ষমতায় এসেই কয়েকদিনের মধ্যে ঋণমকুব করা হয়েছে। কথা দিচ্ছি, ভোটের পর ক্ষমতায় এসে দরিদ্রদের অ্যাকাউন্টে সরাসরি টাকা পৌঁছে দেব। কয়েকটি ধাপে ভাগে ভাগে টাকা যাবে বলেও জানিয়েছেন কংগ্রেস সভাপতি। লোকসভা নির্বাচনের আগে গরিবদের জন্য নূন্যতম রোজগারের প্রতিশ্রুতি দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তিনি জানালেন দেশের সবচেয়ে গরিব মানুষদের মধ্যে ২০ শতাংশ-এর জন্য বছরে ৭২ হাজার টাকা রোজগার নিশ্চিত করা হবে। কংগ্রেস সভাপতি বলেন টাকা সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে ঢুকে যাবে। আর এই প্রকল্পের ফলে ২৫ কোটি মানুষ দরিদ্র সীমার বাইরে চলে আসবে বলে মনে করেন কংগ্রেস সভাপতি।
তাঁর কথায়, আমরা দীর্ঘদিন ধরে চিন্তা ভাবনা করে বুঝেছি গরিব মানুষের জন্য নূন্যতম রোজগারের ব্যবস্থা করা সম্ভব। আমরা মানরেগার প্রতিশ্রুতি দিয়েছিলাম। এবার আমরা গরীব মানুষকে সুবিচার পাইয়ে দেব। তাঁর মতে এ ধরনের ভাবনা ঐতিহাসিক, প্রচন্ড শক্তিশালী এবং বহুমুখী। তাঁর দাবি শুধু ভারত নয় বিশ্বের কোথাও এমন কোন ভাবনা আগে কেউ ভাবেনি।