রায়গড়ে ধসের নিচে ১৭টি বাড়ি, মৃত ১৬, নিখোঁজ শতাধিক 

Written by SNS July 21, 2023 7:43 pm

মুম্বাই, ২১ জুলাই –  ভূমিধসে মহারাষ্ট্রের রায়গড়ে মৃত্যুর সংখ্যা বেড়ে হল ১৬। নিখোঁজ একশোর বেশি গ্রামবাসী। তাঁদের খোঁজে শুক্রবার সকাল থেকেই নতুন করে উদ্ধারকাজ শুরু করা হয়। আবহাওয়া দফতরের সতর্কবার্তা, শুক্রবারও ভারী বৃষ্টি হবে এই জেলায়। ফলে উদ্ধারকাজে  ফের বিঘ্ন ঘটবে বলে আশঙ্কা প্রশাসনের ।

মহারাষ্ট্রের বেশ কয়েকটি জেলা গত কয়েক দিনের ভারী বৃষ্টিতে বিপর্যস্ত। তার মধ্যে রায়গড়ও অন্যতম। বুধবার রাত ১১টা নাগাদ জেলার ইরশালওয়াড়ির একটি আদিবাসী গ্রামে পাহাড়ের ঢাল বেয়ে হঠাৎ ধস নেমে আসে। এই গ্রামে ৫০টি বাড়ি রয়েছে । প্রশাসন সূত্রে খবর, তার মধ্যে ১৭টি বাড়ি ধসের নীচে চাপা পড়ে যায়। মোট ২২৮ জন গ্রামবাসীর মধ্যে ১৬ জনের মৃত্যু হয়। ৯৩ জনকে খুঁজে পাওয়া গেলেও ৪৮ ঘণ্টা পর এখনও নিখোঁজ ১১৯ জন গ্রামবাসী।
গ্রামবাসীদের উদ্ধারকাজ  চালাচ্ছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী। এ ছাড়াও বহু পর্বতারোহী এই উদ্ধারকাজে শামিল হয়েছেন। স্থানীয় প্রশাসনের আশঙ্কা, ৫০ থেকে ১০০ জন গ্রামবাসী ধসের নীচে চাপা পড়ে থাকতে পারেন। তবে সঠিক সংখ্যাটি এখনও স্পষ্ট নয় ।

বুধবার  ঘটনা ঘটার পর থেকে উদ্ধারকাজ চলছে। কিন্তু অত্যধিক বৃষ্টির কারণে উদ্ধারকাজ মাঝেমধ্যেই বন্ধ রাখতে হচ্ছে । উদ্ধারকারীরা জানান , ভারী বৃষ্টির জন্য আরও ধস নামার আশঙ্কা বাড়ছে। ফলে উদ্ধারকাজও বাধা পাচ্ছে। পুলিশ সূত্রে খবর, মৃতদের মধ্যে চার জন শিশুও রয়েছে।