নিরাপত্তা চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ মালদহের ১৭ জন কংগ্রেস প্রার্থী

Written by SNS June 26, 2023 2:42 pm

কলকাতা , ২৬ জুন – নিরাপত্তা চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন মালদহের ১৭ জন কংগ্রেস প্রার্থী। কংগ্রেস প্রার্থীদের অভিযোগ, পঞ্চায়েত ভোটে মনোনয়ন জমা দেওয়ার পর থেকে তাঁদের হুমকি দেওয়া হচ্ছে। ভয় ও আশংকায় তাঁরা কেউ ভোটের প্রচারে বেরোতে পারছেন না।  অ ভিযোগের তির শাসকদল তৃণমূলের দিকে।  নিরাপত্তার অভাব অনুভব করায় ভোটের ফল ঘোষণা না হওয়া পর্যন্ত তাঁদের নিরাপত্তা দেওয়া হোক বলে হাইকোর্টে  আবেদন জানিয়েছেন তাঁরা। বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চে মামলা দায়েরের অনুমতি চাইলে দেওয়া হয়েছে। মঙ্গলবার এই মামলার শুনানি হবে। 

 সামনেই পঞ্চায়েত নির্বাচন।  তার আগে মালদহে ভয় আর আতঙ্কের পরিবেশে দিন কাটাচ্ছেন কংগ্রেস প্রার্থীরা। এই পরিস্থিতিতে ১৭ জন কংগ্রেস প্রার্থী কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হলেন। নিরাপত্তার জন্য হাই কোর্টে আবেদন জানিয়েছেন তাঁরা। তাঁদের অভিযোগ, ভোটের আগে তাঁদের এমন হুমকি দেওয়া হচ্ছে যে  ভয়ে তাঁরা  প্রচারের কাজে বেরোতে পারছেন না তাঁরা। তাঁদের হয়ে নিরাপত্তা সংক্রান্ত  মামলাটি  লড়ছেন আইনজীবী কৌস্তুভ বাগচী।

পঞ্চায়েত নির্বাচনকে ঘিরে রাজ্যের নানা এলাকা বারবার অশান্ত হয়েছে। মনোনয়ন পর্বে হামলা ও সংঘর্ষে উত্তপ্ত হয়েছে উত্তর দিনাজপুর, কোচবিহার, মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন এলাকা । পুলিশের রিপোর্টের ভিত্তিতে রাজ্য নির্বাচন কমিশন জানায় , পঞ্চায়েত নির্বাচনকে ঘিরে অশান্তিতে এখনও পর্যন্ত রাজ্যে চার জনের মৃত্যু হয়েছে।শীর্ষ আদালতের নির্দেশ মতো রাজ্যে পঞ্চায়েত ভোট হবে কেন্দ্রীয় বাহিনী দিয়ে। বাহিনী মোতায়েনের সিদ্ধান্তের পরও রাজ্যে সুষ্ঠু ও অবাধ নির্বাচন হবে কিনা সে প্রশ্ন তুলছেন বিরোধীরা।