কুড়িয়ে-কাচিয়ে ২৫০ টাকার টিকিট কেটে ১০ কোটির মালিক কেরলের ১১ মহিলা

Written by SNS July 28, 2023 3:55 pm

তিরুবন্তপুরম, ২৮ জুলাই–  ঈশ্বর যখন সহায় হন তখন ফুটপাথ থেকে আকাশে উঠতে দেরি লাগে না। এ বাক্যই সত্যি হয়ে গেল কেরলের এই ১১ জন মহিলার ক্ষেত্রে । যাদের পকেটে কাল পর্যন্ত ২৫ টাকাও থাকত না, আজ তাঁরাই কোটিপতি। ১১ জন মিলে ২৫০ টাকা দিয়ে লটারির টিকিট কাটেন। ভাবতেও পারেননি সেই টিকিট তাদের ভাগ্য ফিরিয়ে দেবে। মনসুন বাম্পারে ১০ কোটির মেগা প্রাইজ জিতে নেন তাঁরা।

কেরল হরিথা কর্মা সেনার সদস্য ওই ১১ জন। তাঁরা সবুজ সেনা নামে পরিচিত। এই সংগঠন পুরসভার হয়ে কাজ করে। কেরলের পারাপ্পানানগাড়ি মিউনিসিপ্যালিটির হয়ে কাজ করেন হরিথা কর্মা সেনার মহিলারা। তাঁদের কাজ হল বাড়ি বাড়ি ঘুরে প্লাস্টিক জাতীয় নন-বায়োডিগ্রেডেবল বর্জ্য সংগ্রহ করে সেগুলো রিসাইক্লিং সেন্টারে পাঠানো। এলাকার পরিচ্ছন্নতা রক্ষার দায়িত্বও তাঁদের। 

সংগঠনের প্রধান শিজা বলছেন, এই মহিলারা খুবই অভাবী। সংসার চালাতেই তাঁরা স্বনির্ভর হয়ে কাজ করছেন। এই মহিলাদের কারও পরিবারে অসুস্থ লোকজন রয়েছেন, কারও মেয়ে বা বোনের বিয়ে বাকি, কেউ ঋণের টাকা শোধ করতে ঘটিবাটি বিক্রি করছেন। লটারির জেতা টাকা তাঁদের সমস্ত সমস্যার সমাধান করে সংসারে সুখ আনবে।

সংগঠনের এক সদস্যা রাধা জানালেন, ‘পকেটে পয়সা ছিল না। কোনওরকম টাকা জোগাড় করে পালাক্কাড় এলাকা থেকে লটারির টিকিট কেটেছিলাম আমরা। মেগা প্রাইজ জিতব তা কল্পনাতেও ছিল না’।