করােনা আবহে এবার টেস্ট পরীক্ষা ছাড়াই মাধ্যমিক, উচ্চমাধ্যমিক

কোভিড পরিস্থিতির জেরে ২০২১ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের কোনও টেস্ট পরীক্ষা নিতে হবে না।রাজ্য মন্ত্রীসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Written by SNS Kolkata | November 12, 2020 2:42 am

প্রতিকি ছবি (File Photo: iStock)

কোভিড পরিস্থিতির জেরে ২০২১ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের কোনও টেস্ট পরীক্ষা নিতে হবে না। বুধবার রাজ্য মন্ত্রীসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠক শেষে সাংবাদিকদের মুখােমুখি হয়ে একথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ফলে বর্তমানে দশম ও দ্বাদশ শ্রেণিতে পাঠরত প্রত্যেক পড়ুয়া সরাসরি বাের্ডের পরীক্ষায় বসার সুযােগ পাবে। সাধারণত প্রতি বছরের ফেব্রুয়ারির মাঝামাঝি পশ্চিমবঙ্গে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়। আর উচ্চ মাধ্যমিক শুরু হয় মার্চের প্রথম সপ্তাহের শেষের দিকে। আর নভেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকেই স্কুলে স্কুলে পরের বছরের মাধ্যমিক এবং উচ্চ মাধমিকের জন্য দশম ও দ্বাদশ শ্রেণির টেট পরীক্ষা শুরু হয়ে যায়।

কিন্তু করােনা পরিস্থিতিতে সব উলটপালট হয়ে গিয়েছে। সংক্রমণের পরিপ্রেক্ষিতে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। আর ডিসেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত স্কুল বন্ধ থাকছে। ফলে এবার টেস্ট পরীক্ষা হবে কি না, তা নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছিল। রাজ্য মন্ত্রিসভার এই দিনের সিদ্ধান্তে সমস্ত জল্পনার অবসান হল।

প্রসঙ্গত, ২০২১ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক নিয়ে রাজ্যের শিক্ষা দফতরের কাছে একগুচ্ছ সুপারিশ করেছে শিক্ষকদের সংগঠন সেট ফোরাম অফ হেডমাস্টার অ্যান্ড হেডমিস্ট্রেস। বিধানসভা নির্বাচনের কথা বিবেচনা করে আগামী বছর মার্চ মাসেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা একদিন অন্তর নেওয়া, পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বৃদ্ধি এবং আলাদা আলাদা কেন্দ্রে একই দিনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক নেওয়া যায় কি না, তা ভেবে দেখার জন্য ফোরামের তরফে শিক্ষা দফতরের কাছ আবেদন করা হয়েছে । তারপরে এ দিন মন্ত্রিসভায় এ সিদ্ধান্ত নেওয়া হল।