পরীক্ষা অনলাইন না অফলাইনে ? রায়দান স্থগিত

এক পড়ুয়ার অভিযোগ, অনলাইনে পড়াশোনার পর অফলাইনে পরীক্ষা নেওয়ায় বিপাকে পড়ছেন পড়ুয়ারা। রাজ্যের ৯০ শতাংশ বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিচ্ছে অনলাইনে।

Written by SNS Kolkata | June 22, 2022 10:51 am

অনলাইন-অফলাইনে পরীক্ষা নিয়ে দুভাগ পড়ুয়ারা। একদল পড়ুয়া চাইছে অনলাইন, অপরদল পড়ুয়া চাইছে অফলাইনে।

মঙ্গলবার দুপুরে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে এই নিয়ে মামলার রায়দান স্থগিত রেখেছে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অফলাইনে কেন? এনিয়ে হাইকোর্টে মামলা করেন এক পড়ুয়া। তাঁর অভিযোগ, অনলাইনে পড়াশোনার পর অফলাইনে পরীক্ষা নেওয়ায় বিপাকে পড়ছেন পড়ুয়ারা। রাজ্যের ৯০ শতাংশ বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিচ্ছে অনলাইনে।

সেইসব বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা বই খুলে পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছে। আলিয়া বিশ্ববিদ্যালয় সিলেবাস শেষ করতে পারেনি বলে ওয়াটেজ মার্কস দিচ্ছে। সেই জায়গায় কলকাতা বিশ্ববিদ্যালয় শেষ করেছে মাত্র ৫০ শতাংশ সিলেবাস। আর পরীক্ষা নিচ্ছে গোটা সিলেবাসের উপরে। এই বৈষম্য কেন?’

এই মামলায় এদিন শুনানি শেষ করে রায়দান স্থগিত রাখল ডিভিশন বেঞ্চ। প্রসঙ্গত , এর আগে অনলাইনে পরীক্ষা চেয়ে হওয়া একটি মামলা খারিজ করে দেন কলকাতা হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দ্র। ওই মামলায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের চার পড়ুয়া আবেদন করেন,’ অনলাইনেই পরীক্ষা নেওয়া হোক। কারণ পড়াশোনা হয়েছে অনলাইনে। সিলেবাসও শেষ হয়নি। কিন্তু ওই আবেদনে কোন কোন বিষয়ে অনলাইনে পরীক্ষা নিতে হবে তার উল্লেখ করা হয়নি’।

এই নিয়ে আরও একটি জনস্বার্থ মামলাও বিচারাধীন রয়েছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভাজের ডিভিশন বেঞ্চে। উল্লেখ্য স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় খুলে গেলেও অনলাইনে পরীক্ষার দাবিতে কলেজ স্ট্রিট-সহ একাধিক জায়গায় বিক্ষোভ দেখিয়েছিলেন পরীক্ষার্থীরা। এ দিকে অনলাইনে পরীক্ষার দাবিতে বিক্ষোভ অব্যাহত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে।

সোমবারের পর মঙ্গলবারও বিশ্বভারতীর শিক্ষা ভবনের সামনে গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখিয়েছেন পড়ুয়ারা। খুব তাড়াতাড়ি অনলাইনে না অফলাইনে পরীক্ষা হবে , তা নিয়ে রায় ঘোষণা হতে পারে ডিভিশন বেঞ্চে।