পরীক্ষার আগে পড়ুয়াদের টোটকা দিলেন প্রধানমন্ত্রী

শুক্রবার নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের মুখোমুখি হয়ে পরীক্ষাভীতি মোকাবিলার দাওয়াই বাতলালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Written by SNS Kolkata | April 2, 2022 7:04 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: IANS)

আগামী ২৬ এপ্রিল বোর্ড পরীক্ষা শুরু হওয়ার আগে শুক্রবার নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের মুখোমুখি হয়ে পরীক্ষাভীতি মোকাবিলার দাওয়াই বাতলালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে আয়োজিত ‘পরীক্ষা পে চর্চা ২০২২’ আলোচনা কর্মসূচিতে যোগদানের জন্য অনলাইনে নাম নথিভুক্ত করিয়েছিলেন দেশের প্রায় ১২ লক্ষ স্কুল পড়ুয়া, শিক্ষক এবং অভিভাবক।

পঞ্চম ‘পরীক্ষা পে চর্চা’র মঞ্চ থেকে ব্যর্থতা ঝেড়ে ফেলে, পড়ুয়াদের জীবনে এগিয়ে যাওয়ার মন্ত্র শুনিয়েছেন মোদি। পড়ুয়াদের পরীক্ষার ভীতি কাটাতে তাঁর প্রথম পরামর্শ, ‘আমরা পরীক্ষার সময় উৎসব উপভোগ করতে পারি না, কিন্তু পরীক্ষাকে উৎসবে পরিণত করলে আমরা তা উপভোগ করতে পারি।

তাই পরীক্ষা দিতে হবে উৎসবের মেজাজে।’ পরীক্ষার আগে পাঠ্যক্রম শেষ না করতে পারার চাপে ভোগেন অনেক পড়ুয়াই। তাঁদের উদ্দেশে প্রধানমন্ত্রীর বার্তা, ‘সিলেবাসের কতটা বাকি রয়ে গেলে, সেটা ভেবে মানসিক চাপ বাড়াবেন না।

যতটা শেষ করতে পেরেছেন, সে টুকুর উপরেই আস্থা রাখুন।’ কখনও তার উপদেশ, ‘পরীক্ষা নিয়ে বেশি চিন্তা করলে মনে আতঙ্ক দানা বাঁধবে।’

কখনও পরীক্ষায় সাফল্যের ঠিকানা খুঁজে পেতে পড়ুয়াদের উদ্দেশে বলেছেন, ‘প্রস্তুতি ঠিক মতো না হলেই মনে ভয় চেপে বসে। তাই যদি ঠিক ভাবে প্রস্তুতি নেওয়া যায়, পরীক্ষা ভাল হবেই।’

বোর্ড পরীক্ষার্থীদের আশ্বস্ত করে মোদি বলেন, ‘অনলাইন আর অফলাইন পড়াশোনায় কোনও ফারাক নেই। অনলাইনে পড়াশোনার সময় মনটাকে একটু স্থির করতে হবে।’