মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের ভবিষ্যৎ বিশেষজ্ঞ কমিটির হাতে

বুধবার দুপুরে যৌথ সাংবাদিক বৈঠক করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচি ঘােষণা করার কথা ছিল। কিন্তু আচমকাই বাতিল কা হয় সেই সাংবাদিক বৈঠক।

Written by SNS Kolkata | June 3, 2021 11:41 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

বুধবার দুপুরে যৌথ সাংবাদিক বৈঠক করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচি ঘােষণা করার কথা ছিল। কিন্তু আচমকাই বাতিল কা হয় সেই সাংবাদিক বৈঠক। শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে কিনা তা সিদ্ধান্ত নেওয়ার জন্য দায়িত্ব দেওয়া হয়েছে একটি বিশেষজ্ঞ কমিটিকে। সেই কমিটি ৭২ ঘন্টার মধ্যে রিপাের্ট জমা দেবে।

প্রায় ২১ লক্ষ পরীক্ষার্থী মাধ্যমিক ও উচচমাধ্যমিক মিলিয়ে এবার পরীক্ষা দেবে। তাদের এই পরীক্ষাকে সামনে রেখে অভিভাবকদেরও উদ্বেগ রয়েছে। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি করােনার কারণে সিবিএসইর বাের্ডের দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিল করার কথা ঘােষণা করেছিলেন।

আইসিএসইও সেই একই পথে হেঁটেছে। এদিকে রাজ্যসরকার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক নিয়ে যে বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে সেই কমিটিতে মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের প্রতিনিধি, চিকিৎসক মনােবিদ ও শিশু অধিকার কমিশনের প্রতিনিধিরা রয়েছেন।

তারাই সমস্ত দিক খতিয়ে দেখে সিদ্ধান্ত নেনে এই করােনা আবহে পরীক্ষা নেওয়া যায় কিনা আর যদি না নেওয়া যায় তাহলে পরীক্ষার্থীদের মূল্যায়ন কিভাবে সম্ভব। ফলে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গিতে সব দিক খতিয়ে দেখে সিদ্ধান্ত নিতে চাইছে শিক্ষা দফতর। এর জন্য কোনও ধরনের তাড়াহুড়াে করতে চাইছে না তারা।