বহুগুন বাড়লো সিবিএসই’র ফি, মাথায় হাত পরীক্ষার্থীদের

 বাের্ড পরীক্ষার ফি বৃদ্ধি করল সিবিএসই– তপশিলী জাতি ও উপজাতি সম্প্রদায়ভুক্ত পড়ুয়াদের বাের্ড পরীক্ষার ফি ২৪ গুণ বৃদ্ধি করা হল।

Written by SNS New Delhi | August 12, 2019 1:50 pm

প্রতীকী ছবি (Photo: Getty Images)

 বাের্ড পরীক্ষার ফি বৃদ্ধি করল সিবিএসই– তপশিলী জাতি ও উপজাতি সম্প্রদায়ভুক্ত পড়ুয়াদের বাের্ড পরীক্ষার ফি ২৪ গুণ বৃদ্ধি করা হল। পাশাপাশি জেনারেল ক্যাটাগরিভুক্ত পড়ুয়াদের বাের্ড পরীক্ষার জন্য ডবল ফি দিতে হবে।

সেন্ট্রাল বাের্ড অফ সেকেন্ডারি এডুকেশন দশম ও দ্বাদশ শ্রেণীর বাের্ড পরীক্ষার ফি (তপশিলী জাতি ও উপজাতি সম্প্রদায়ভুক্ত) ৫০ টাকা থেকে ১২০০ টাকা ধার্য করল। জেনারেল ক্যাটাগরির পড়ুয়াদের বাের্ড পরীক্ষার ফি দ্বিগুণ বৃদ্ধি করে ১৫০০ টাকা করা হল।

দশম শ্রেণীর বাের্ড পরীক্ষায় বসার জন্য পডয়াদের নবম শ্রেণীতে থাকাকালীন নাম রেজিস্টার করাতে হবে। দ্বাদশ শ্রেণীর বাের্ড পরীক্ষায় বসার জন্য পড়ুয়াদের একাদশ শ্রেণীতে থাকাকালীন নাম রেজিস্টার করাতে হবে।

গত সপ্তাহে বাের্ডের তরফে পরীক্ষার ফি কাঠামােয় আমূল পরিবর্তন ঘটানাে হয়। বাের্ডের তরফে স্কুলগুলিকে নতুন ফি তালিকা মােতাবেক অতিরিক্ত টাকা পড়ুয়াদের থেকে নিতে বলা হয়েছে। স্কুলগুলি পুরােনাে ফি তালিকার হিসেবে রেজিস্ট্রেশন চালু করে দিয়েছে। নতুন ফি তালিকায় বাের্ড পরীক্ষার জন্য তপশিলী জাতি-উপজাতি সম্প্রদায়ভুক্ত পড়ুয়াদের পাঁচটি বিষয়ে পরীক্ষা দেওয়ার জন্য ১২০০ টাকা দিতে হবে যা আগের ফি কাঠামাের তুলনায় ২৪গুণ বেশি।

জেনারেল ক্যাটাগরির পড়ুয়াদের আগে বাের্ড পরীক্ষার জন্য ৭৫০ টাকা দিতে হত, এখন পাঁচটি বিষয়ে পরীক্ষার জন্য তাদেরকে ১৫০০ টাকা দিতে হবে। দশম ও দ্বাদশ শ্রেণীর বাের্ড পরীক্ষার জন্য নতুন ফি বলবৎ হবে।

দ্বাদশ শ্রেণীর বাের্ড পরীক্ষায় অতিরিক্ত বিষয়ে পরীক্ষা দেওয়ার জন্য তপশিলী জাতি ও উপজাতি সম্প্রদায়ভুক্ত পড়ুয়াদের এতদিন পর্যন্ত কোনও টাকা দিতে হত না। কিন্তু এখন থেকে ৩০০ টাকা দিতে হবে। জেনারেল ক্যাটাগরি পড়ুয়াদের অতিরিক্ত বিষয়ে পরীক্ষা দেওয়ার জন্য ১৫০ টাকা দিতে হত। এখন তাদেরকে ৩০০ টাকা দিতে হবে। টাকা জমা দেওয়ার শেষ দিনের আগে টাকা না জমা করলে তাদেরকে চলতি শিক্ষাবর্ষে পরীক্ষায় বসতে পারবে না।

সিবিএসই বাের্ডের এক আধিকারিক জানিয়েছেন, দৃষ্টিহীন পরীক্ষার্থীদের বাের্ড ফি জমা দিতে হবে না। মাইগ্রেশন ফি ১৫০ টাকা থেকে বৃদ্ধি করে ৩৫০ টাকা করা হয়েছে। বিদেশে সিবিএসই স্কুলের পড়ুয়াদের দশম ও দ্বাদশ শ্রেণীর বাের্ড পরীক্ষায় বসতে ১০,০০০ টাকা (৫০০০ টাকা দিতে হত) দিতে হবে। দ্বাদশ শ্রেণীর বাের্ড পরীক্ষায় অতিরিক্ত বিষয়ের জন্য ২০০০ টাকা দিতে হবে।