সিবিএসসি পরীক্ষা ৪ মে থেকে শুরু, শেষ ১০ জুন

সিবিএসসি’র ক্লাস টেন ও টুয়েলভ-এর বাের্ডের পরীক্ষা হবে ৪ মে থেকে ১০ জুনের মধ্যে। ১৫ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশ করা হবে বলে জানানাে হয়েছে।

Written by SNS New Delhi | January 1, 2021 5:55 pm

প্রতিকি ছবি (File Photo: IANS)

সিবিএসসি’র ক্লাস টেন ও টুয়েলভ-এর বাের্ডের পরীক্ষা হবে ৪ মে থেকে ১০ জুনের মধ্যে। ১৫ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশ করা হবে বলে জানানাে হয়েছে। তবে সবার আগে ১ মার্চ থেকে শুরু হবে প্র্যাকটিক্যাল পরীক্ষা।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী ড. রমেশ পােখরিয়াল নিশঙ্ক এদিন বলেছেন, আমরা বাচ্চাদের একটা বছর নষ্ট হতে দিইনি। স্বাস্থ্যবিধি মেনে আমরা পরীক্ষার আয়ােজন করতে পেরেছিলাম। তবে অভিভাবক ও শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা জাহির করতেই হয়। ছাত্র-ছাত্রীরাও এমন কঠিন পরিস্থিতিতে মনােবল বজায় রেখেছিল। যেভাবে ওরা নিজেদের প্রস্তুত করেছে তা প্রশংসার দাবি রাখে। 

এদিন শিক্ষামন্ত্রী উল্লেখ করেন, সারা দেশে সব মিলিয়ে ৩৩ কোটি শিক্ষার্থী রয়েছে। যা কিনা আমেরিকার জনসংখ্যার থেকেও বেশি। ফলে দেশব্যাপী এত বেশি সংখ্যক ছাত্র-ছাত্রীর জন্য পরীক্ষার আয়ােজন করাটা মােটেও সহজ কাজ ছিল না সরকারের পক্ষে। 

এদিন শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘করােনা পরিস্থিতিতে শিক্ষকরাও যােদ্ধার মতাে দায়িত্ব পালন করেছেন। ডিজিটাল লার্নিং পদ্ধতির সঙ্গে শিক্ষক ও শিক্ষার্থীরা মানিয়ে নিয়েছে। তবে দেশের কিছু সংখ্যক শিক্ষার্থীর কাছে স্মার্টফোন ছিল না। তাদের অসুবিধায় পড়তে হয়েছে। তবে রেডিও ও টেলিভিশনের মাধ্যমেও সরকার যতটা সম্ভব শিক্ষার্থীদের সহায়তা করেছে।