ট্যাব কেনার অতিরিক্ত টাকা শিক্ষার্থীদের থেকে জোর করে কেড়ে নেওয়ার অভিযােগ

শিক্ষার্থীদের অ্যাকাউন্টে ট্যাব কেনা বাবদ দ্বিগুন টাকা চলে আসায় তা জোরপূর্বক তাদের কাছ থেকে আদায় করার চেষ্টার অভিযােগ উঠল স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে।

Written by SNS West Midnapore | January 30, 2021 9:07 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

শিক্ষার্থীদের অ্যাকাউন্টে ট্যাব কেনা বাবদ দ্বিগুন টাকা চলে আসায় তা জোরপূর্বক তাদের কাছ থেকে আদায় করার চেষ্টার অভিযােগ উঠল স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে। ঘটিনাটি ঘটেছে পশ্চিম মেদিনীপুর জেলার কেশপুরের ধলহারা পাগলিমাতা উচ্চ বিদ্যালয়ে। 

জানা যায়, সেই বিদ্যালয়ের শিক্ষার্থীদের অ্যাকাউন্টে ট্যাব কেনার জন্য যে পরিমাণ টাকা আসার কথা, তার দ্বিগুন টাকা চলে আসে। তারা স্কুলে বিষয়টি জানালে স্কুল কর্তৃপক্ষ বিষয়টি চুপিসারে মিটিয়ে ফেলতে চায়। শিক্ষার্থীদের স্কুলে এসে সেই টাকা ফেরত দিতে বলে কোনও নিয়ম না মেনেই। তারা স্কুলে এলে কেড়ে নেওয়া হয় ব্যাংকের অরিজিনাল পাসবুক।

শিক্ষার্থীদের অভিযােগ সাদা কাগজে এই মর্মে লিখে নিয়ে তাদের সই করাতে বাধ্য করা হয়। এমনকি, ছত্র-ছাত্রীরা জানান যদি তারা টাকা চুপি চুপি এসে স্কুলে না ফেরত দেয় তাহলে তাদের পরীক্ষার প্রজেক্টে নাম্বারও আটকে দেওয়া হবে বলে হুমকি দিতে থাকেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক। এমনকি তাদের এডমিট কার্ডও আটকে দেওয়া হবে। 

বিষয়টি জানাজানি হলে সংবাদমাধ্যম গিয়ে পৌঁছলে, তাদের ক্যামেরা দেখে বিদ্যালয়ের প্রধান শিক্ষক সব অভিযােগ নাকোচ করে দিয়ে জানান, আমরা প্রসেস মেনেই টাকা ফেরত নেব। তাহলে প্রশ্ন উঠছে যদি নিয়ম মেনে টাকা ফেরত নেওয়া হবে তাহলে এই ছোট্ট বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের সাথে কেন জোরপূর্বক এধরনের ঘটনা ঘটনা হল। তবে ছাত্র ছাত্রীরা নিয়ম মেনেই অতিরিক্ত টাকা প্রশাসনকে ফেরত দিয়ে দেবে বলে জানান। তবে ওই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।