সাড়ে নয় লক্ষ পড়ুয়াকে ট্যাব

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘােষণা করলেন, অনলাইন ক্লাসের সুবিধার্থে রাজ্যের সাড়ে নয় লক্ষ দ্বাদশ শ্রেণির পড়ুয়াকে বিনামূল্যে ট্যাব দেবে রাজ্য সরকার।

Written by SNS Nabanna | December 4, 2020 3:56 pm

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: Kuntal Chakrabarty/IANS)

সাইকেল, জামা-জুতাের পরে এবার ট্যাব। বৃহস্পতিবার নবান্ন সভাঘর থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘােষণা করলেন, অনলাইন ক্লাসের সুবিধার্থে রাজ্যের সাড়ে নয় লক্ষ দ্বাদশ শ্রেণির পড়ুয়াকে বিনামূল্যে ট্যাব দেবে রাজ্য সরকার। সরকারি স্কুল ও মাদ্রাসা পড়ুয়াদের এই ট্যাব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিধানসভা নির্বাচনের আগে এই ঘােষণা রীতিমতাে তাৎপর্যপূর্ণ।

করােনা আবহে প্রায় দীর্ঘ আট মাস ধরে বন্ধ স্কুল কলেজ। বাড়ি থেকেই চলছে পঠন-পাঠন। কিন্তু প্রত্যন্ত অঞ্চলের দুস্থ পড়ুয়ারা, যাদের দুবেলা অন্নই জোটে না, তাদের কাছে স্মার্টফোন বা ট্যাবের মাধ্যমে অনলাইনে ক্লাস রা দুষ্কর। তাদের কথা ভেবেই এই ট্যাব দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

এদিন নবান্নে মমতা বলেন, স্কুলের ছেলেমেয়েরা খুব সমস্যার মধ্যে রয়েছে। আমাদের সরকার সবসময় তাদের পাশে থাকতে চায়। নবম শ্রেণির ছাত্রছাত্রীদের সবুজ-সাথীর সাইকেল দেওয়া হয়। পঞ্চম শ্রেণি থেকে শিক্ষাশ্রী প্রকল্পে তফশিলি জাতি-উপজাতিদের স্কলারশিপ দেওয়া হয়। অষ্টম শ্রেণি থেকে বিশ্ববিদ্যালয় ভর পর্যন্ত ছাত্রীর কন্যাশ্রী প্রকল্পে টাকা পায়।

এবার দ্বাদশ শ্রেণিতে পাঠরত রাজ্যের সাড়ে নয় লক্ষ পড়ুয়াকে বিনামুল্যে ট্যাব দেবে রাজ্য সরকার। রাজ্যের ১৪ হাজার স্কুল এবং ৬০৬ টি মাদ্রাসার পড়ুয়ারা এই সুবিধে পাবে। সেইসঙ্গে এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে নির্দেশ দিয়েছেন সরকারি স্কুলগুলিতে একটি করে কম্পিউটারের ব্যবস্থা করতে।